Foto

নিহতের সংখ্যা ১০০ কমাল শ্রীলঙ্কা


শ্রীলঙ্কায় রোববারের হামলায় নিহতের সংখ্যা পাল্টে ফেলেছে দেশটির সরকার। শ্রীলঙ্কার সরকার বলছে, নিহতের যে সংখ্যা আগে জানানো হয়েছিল তাতে ভুল ছিল। আগে জানানো সংখ্যা থেকে ১০০ কমিয়ে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের বলছে, নিহতের প্রকৃত সংখ্যা প্রায় ২৫৩ জন। এর আগে জানানো হয়েছিল রোববারের হামলায় নিহতের সংখ্যা ৩৫৯।


বিবিসির খবরে বলা হয়েছে, এই ভুলের জন্য দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় গণনা পদ্ধতিকে দুষছে। শ্রীলঙ্কার উপপ্রতিরক্ষা মন্ত্রী রুয়ান বিজেবর্ধনে বলেছেন, মর্গ থেকে নিহতের ভুল সংখ্যা জানানো হয়েছিল। স্বাস্থ্যসেবার সঙ্গে জড়িত এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন, হামলার পরে এত বেশি বিচ্ছিন্ন শরীরের নানা অঙ্গপ্রত্যঙ্গ এসেছিল যে, সেই সময় নিহতের প্রকৃত সংখ্যা জানা সম্ভব হয়নি। স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্যমতে, বৃহস্পতিবার সব মৃতদেহের ময়নাতদন্ত শেষ হয়। এরপর জানা যায় যে, একই মৃতদেহ একাধিকবার গণনা করা হয়েছে।

দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কায় গত রোববার প্রথমে তিনটি গির্জা ও তিনটি বড় হোটেলে একযোগে বিস্ফোরণ ঘটে। ওই ঘটনায় নিহতদের অধিকাংশ শ্রীলঙ্কার নাগরিক হলেও, বেশ কয়েকজন বিদেশি নাগরিকও রয়েছেন। সেদিন খ্রিষ্টান সম্প্রদায়ের অন্যতম বড় ধর্মীয় উৎসব ইস্টার সানডে উপলক্ষে বিভিন্ন গির্জায় প্রার্থনা চলছিল।

অন্যদিকে ভয়াবহ ওই বোমা হামলার ঘটনায় গোয়েন্দা তৎপরতার ত্রুটি-বিচ্যুতি ছিল বলে স্বীকার করে নিয়েছে শ্রীলঙ্কা। দেশটির সরকার বলেছে, এই মাসের শুরুতেই হামলার পরিকল্পনা নিয়ে ভারতের একটি গোয়েন্দা সংস্থা শ্রীলঙ্কাকে সতর্ক করেছিল। কিন্তু বিষয়টি নিয়ে গোয়েন্দাসংশ্লিষ্ট কর্তৃপক্ষগুলোর মধ্যে সেভাবে আলোচনা হয়নি।

এদিকে হামলার ঘটনায় শ্রীলঙ্কার প্রতিরক্ষা সচিব হেমাসিরি ফার্নান্দো পদত্যাগ করেছেন। অবশ্য প্রতিরক্ষা সচিবের সঙ্গে সঙ্গে পুলিশপ্রধান পুজিৎ জয়সুন্দরকেও পদত্যাগ করতে বলেছিলেন দেশটির প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা। কিন্তু পুলিশপ্রধানের পদত্যাগের খবর এখনো জানা যায়নি।

পদত্যাগের ব্যাপারে বার্তা সংস্থা রয়টার্সকে ফার্নান্দো বলেছেন, নিজের দায়িত্বহীনতার জন্য নয়, বরং প্রতিরক্ষা বিভাগ-সংশ্লিষ্ট কিছু প্রতিষ্ঠানের ব্যর্থতার দায় নিজের মাথায় নিয়ে তিনি পদত্যাগ করেছেন।

শ্রীলঙ্কার পুলিশ বলছে, হামলায় জড়িত থাকার সন্দেহে এখন পর্যন্ত ৭০ জনকে গ্রেপ্তার করা হয়েছে। তবে আটক কারও পরিচয় প্রকাশ করা হয়নি।

 

Facebook Comments

" বিশ্ব সংবাদ " ক্যাটাগরীতে আরো সংবাদ