Foto

নির্বাচনী প্রচার বন্ধের আদেশ


ভোট গ্রহণের ৪৮ ঘণ্টা আগেই বন্ধ হবে সব ধরনের নির্বাচনী প্রচার। অর্থাৎ ২৮ ডিসেম্বর সকাল ৮টার পর প্রার্থীরা আর কোনো সভা-সমাবেশ, নির্বাচনী গণসংযোগ, শোভাযাত্রা, মিছিল করতে পারবেন না।


গণপ্রতিনিধিত্ব আদেশের (আইপিও) ৭৮ ধারা অনুযায়ী ভোটের পর আরও দুদিনও একই নিয়ম বলবৎ থাকবে। অর্থাৎ ২৮ ডিসেম্বর সকাল ৮টা থেকে ১ জানুয়ারি বিকেল ৪টা পর্যন্ত সারা দেশে সব ধরনের সভা-সমাবেশ, নির্বাচনী গণসংযোগ, শোভাযাত্রা, মিছিল বন্ধ থাকবে।

১৯ ডিসেম্বর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জারি করা এক প্রজ্ঞাপনে বিষয়টি স্থানীয়ভাবে ব্যাপক প্রচারের মাধ্যমে রাজনৈতিক দল ও প্রার্থীকে অবহিত করার জন্য বলা হয়েছে।


২০০৮ সালের ২৯ ডিসেম্বরের নির্বাচনের সময় ভোট গ্রহণের ৩২ ঘণ্টা আগে থেকে প্রচার চালানো নিষিদ্ধ ছিল। তবে ২০১৪ সালে অনুষ্ঠিত দশম সংসদ নির্বাচনের আগে আরপিও সংশোধন করে এই সময় ৪৮ ঘণ্টা করা হয়।

মূলত ২০১৪ সালে সব দলের অংশগ্রহণে নির্বাচন না হওয়ায় বিষয়টি সেভাবে সামনে আসেনি। তবে এবার সব দল ভোটে অংশ নিচ্ছে। তাই ভোটের ৪৮ ঘণ্টা আগে প্রচার নিষিদ্ধের বিষয়টি দল, প্রার্থীসহ সবাইকে অবহিত করতে কমিশন থেকেও ব্যবস্থা নেওয়া হচ্ছে।

এ ছাড়া ২৮ ডিসেম্বর মধ্যরাত থেকে যানবাহন চলাচলের ওপরও নিষেধাজ্ঞা থাকবে। ওই দিন থেকে ২ জানুয়ারি পর্যন্ত মোটরসাইকেল চলাচলের ওপরও নিষেধাজ্ঞা থাকবে।

Facebook Comments

" রাজনীতি " ক্যাটাগরীতে আরো সংবাদ