Foto

নরেন্দ্র মোদীর কার্যালয় ঘেরাও বিক্ষোভ


আসন্ন লোকসভা নির্বাচনে কৃষকের মন জয় করতে গতকাল শুক্রবার বাজেটে একগুচ্ছ প্যাকেজ ঘোষণা করেছে ভারতের কেন্দ্রীয় সরকার। কিন্তু এদিনই ফসলের ন্যায্য দামের দাবিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কার্যালয় ঘেরাও করেছে উত্তর প্রদেশের কৃষকরা। যদিও প্রধানমন্ত্রীর কার্যালয়ের বেশ খানিকটা দূরে কৃষকদের মিছিল আটকে দেয় দিল্লি পুলিশ। এরপর কৃষকরা রাস্তায় বসে বিক্ষোভ করে এবং স্লোগান দিতে থাকে।


জানা গেছে, ফসলের ন্যূনতম ন্যায্যমূল্যের দাবিতে ভারতের বিভিন্ন রাজ্যে বিক্ষোভ করছে কৃষকেরা। সম্প্রতি মহারাষ্ট্রের নাসিকে পেয়াঁজের দাম নেমে যায় প্রতি কেজি এক থেকে দেড় রুপিতে। একজন কৃষক ৭৮০ কেজি পেয়াঁজ বিক্রি করে দাম পান ১১৩৫ রুপি। ক্ষোভের অংশ হিসেবে ওই টাকা প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে পাঠিয়ে দেন ওই কৃষক। একই ইস্যুতে সম্প্রতি মহারাষ্ট্রে কৃষকদের লং মার্চ হয়। সেখানে প্রায় দুই লাখ কৃষক যোগ দেন।

কৃষকদের ক্ষোভ প্রশমিত করতে লোকসভা নির্বাচনের আগে অন্তর্বর্তীকালীন বাজেটে একগুচ্ছ প্যাকেজ ঘোষণা করেছে সরকার। প্রধানমন্ত্রীর কৃষাণ প্রকল্পের আওতায় ২ হেক্টরের কম জমি রয়েছে এমন কৃষকদের নগদ ৬ হাজার টাকা করে আর্থিক সহায়তা দেবে কেন্দ্রীয় সরকার। তিন কিস্তিতে ওই টাকা পাওয়া যাবে। এই প্রকল্পের মাধ্যমে ১২ কোটি কৃষক পরিবার উপকৃত হবে। তবে বিরোধী দলগুলো এই বাজেটের সমালোচনা করছে

Facebook Comments

" ইন্ডিয়ান সংবাদ " ক্যাটাগরীতে আরো সংবাদ