Foto

নবনির্বাচিতদের শপথ বৃহস্পতিবার


একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিজয়ীরা সাংসদ হিসেবে বৃহস্পতিবার (৩ জানুয়ারি) শপথ নেবেন। আজ মঙ্গলবার তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু সচিবালয়ে সাংবাদিকদের এ কথা জানান। মন্ত্রী বলেন, কাল বুধবার নির্বাচিতদের নামের গেজেট প্রকাশ হবে।


সচিবালয়ের গণমাধ্যম কেন্দ্রে বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরামের সংলাপে অংশ নেন তথ্যমন্ত্রী।

গত ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে আওয়ামী লীগের নেতৃত্বাধীন মহাজোট ২৮৮টি আসনে জয়লাভ করে। আওয়ামী লীগ একাই জিতেছে ২৫৭টি আসনে। একক সংখ্যাগরিষ্ঠতা পাওয়ায় দলটি টানা তৃতীয়বারের মতো সরকার গঠন করতে যাচ্ছে। এই নির্বাচনে বিএনপির নেতৃত্বাধীন জোট পেয়েছে ৭টি আসন। বিএনপি এককভাবে পেয়েছে ৫টি। নির্বাচনে এককভাবে ২২টি আসন পেয়ে দ্বিতীয় বৃহত্তম দল হয়েছে জাতীয় পার্টি। একাদশ সংসদে তারাই বিরোধী দল হতে যাচ্ছে।

বিএনপি জোটের সাংসদেরা শপথ না–ও নিতে পারেন বলে জানা গেছে। ইতিমধ্যে তাঁরা ভোটের ফল প্রত্যাখ্যান করেছেন।

আওয়ামী লীগের নেতারা বলছেন, নির্বাচিতরা শপথ নেওয়ার এক সপ্তাহের মধ্যে নতুন মন্ত্রিপরিষদ গঠন হবে। বর্তমান প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা টানা তৃতীয় মেয়াদে প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন।

সচিবালয়ে ওই অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, নতুন সরকারের বড় চ্যালেঞ্জ হবে ধারাবাহিক উন্নয়নকে রক্ষা করে আরও এগিয়ে নিয়ে যাওয়া এবং দুর্নীতি ও বৈষম্যের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেওয়া। সুশাসন প্রতিষ্ঠায় জোর দেওয়া।

তথ্যমন্ত্রী আরও বলেন, ‘নির্বাচন প্রত্যাখ্যান করে বিএনপি–জামায়াত ঐক্যফ্রন্ট ষড়যন্ত্রের বীজ বপন করছে, যা অশনিসংকেত। নির্বাচনে হারলে প্রত্যাখ্যান করা বিএনপি–জামায়াতের বদঅভ্যাস। একাদশ জাতীয় সংসদ নির্বাচনের মাধ্যমে মুসলিম লীগের মতো বিএনপি–জামায়াতেরও অবসানের সূচনা ঘটল।’

Facebook Comments

" জাতীয় খবর " ক্যাটাগরীতে আরো সংবাদ