Foto

নতুন ১৩টি পণ্যকে রপ্তানি প্রণোদনা দেওয়ার সিদ্ধান্ত


নতুন করে আরও ১৩টি পণ্যকে রপ্তানি প্রণোদনা দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। সোমবার অর্থমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত এক সভায় এ সিদ্ধান্ত হয়। সভা শেষে অর্থসচিব আবদুর রউফ তালুকদার সাংবাদিকদের জানান, নতুন তালিকায় প্রণোদনায় বাড়তি ২ হাজার ৮০০ কোটি টাকা দরকার হবে। এই অর্থ ইতিমধ্যে বাজেটে বরাদ্দ দেওয়া হয়েছে।


অর্থসচিব আরও জানান, গার্মেন্ট খাতে ইউরোপ-আমেরিকায় পণ্য রপ্তানিতে ১ শতাংশ প্রণোদনা, মেডিক্যাল সার্জিক্যাল যন্ত্রাংশে ১০ শতাংশ, মহিষের নাড়ি-ভুঁড়ি ও শিং রপ্তানিতে, শাক-সবজি, শস্য, পাটকাঠি থেকে উত্পাদিত কার্বন, ফার্মাসিউটিক্যাল পণ্য, কেমিক্যাল পণ্য, সফটওয়ার, হার্ডওয়্যার ও আইটিইএস পণ্য, সুপারি পাতার তৈরি পণ্য এবং ঝুট কাপড় দিয়ে তৈরি পণ্য খাতে ১০ শতাংশ প্রণোদনা দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। সি ক্যাটাগরির সিনথেটিক পণ্য, ইপিজেডের অ্যাগ্রোপ্রসেসিং পণ্যে ৪ শতাংশ প্রণোদনা, হালকা প্রকৌশল খাতের মধ্যে ওয়ালটন হোম অ্যাপ্লায়েন্সের ওপর ১০ শতাংশ প্রণোদনা দেওয়া হয়েছে। নতুন করে প্রণোদনার আওতায় আসা সবাইকে ৩০ শতাংশ মূল্য সংযোজন কর ও শতভাগ কাস্টমসের আওতাভুক্ত হতে হবে বলে জানান তিনি।

অর্থসচিব বলেন, ’পোশাক খাতে যারা কোনো দিন প্রণোদনা পায়নি, তাদের জন্য এই সুবিধা দেওয়া হয়েছে।’

অর্থসচিব জানান, প্রবাসীদের পাঠানো রেমিট্যান্সে সরকার এখন থেকে ২ শতাংশ প্রণোদনার ঘোষণা দিয়েছে। তবে ১ হাজার ৫০০ ডলারের বেশি রেমিট্যান্স পাঠালেই তাদের নিরীক্ষার আওতায় আসতে হবে। এ বিষয়ে আজ অনুমোদন দেওয়া হলো। এ সপ্তাহের মধ্যেই বাংলাদেশ ব্যাংক প্রজ্ঞাপন জারি করে সবাইকে জানিয়ে দেবে।

Facebook Comments

" বিশ্ব অর্থনীতি " ক্যাটাগরীতে আরো সংবাদ