Foto

ধান কিনে দাম বাড়ানোর সুযোগ নেই: কৃষিমন্ত্রী


কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক বলেছেন, এ মুহূর্তে ধান কিনে দাম বাড়ানোর সুযোগ সরকারের হাতে নেই। প্রধানমন্ত্রীকে বিষয়টি জানানো হয়েছে। এটা নিয়ে তিনি খুবই চিন্তিত। শনিবার রাজধানীর আইডিইবি অডিটোরিয়ামে ক্লাইমেট চেঞ্জ জার্নালিস্ট ফোরাম আয়োজিত 'জলবায়ু পরিবর্তন : কৃষি খাতের চ্যালেঞ্জ' শীর্ষক সেমিনারে তিনি এসব কথা বলেন।


কৃষিমন্ত্রী বলেন, ধানের দাম নিয়ে যে সমস্যা তৈরি হয়েছে এর সমাধান শিগগিরই হবে। সরকার বর্তমান সংকটের ব্যাপারে খুবই সচেতন। কীভাবে এ থেকে পরিত্রাণ পাওয়া যায়, এর সমাধান বের করতে হবে। কৃষকদের কল্যাণে প্রয়োজনীয় সব করা হবে।

তিনি বলেন, শ্রমিক সংকটের কারণে ধান কাটার শ্রমিক পাওয়া যাচ্ছে না এটা অর্থনীতির জন্য ভালো ইঙ্গিত। এতে বোঝা যায় দেশের উন্নতি হয়েছে। অন্যদিকে কৃষকের উৎপাদন খরচ বেড়ে যাওয়ায় তাদের লোকসান হচ্ছে। ক্ষেতে কৃষকরা আগুন জ্বালিয়ে দিচ্ছেন এ প্রসঙ্গে তিনি বলেন, দুই একজন ভাবাবেগে আগুন দিয়েছে, সারাদেশে তো দিচ্ছে না।

জলবায়ু পরিবর্তন ইস্যুতে কৃষিমন্ত্রী বলেন, আমাদের কৃষি বিজ্ঞানীরা জলবায়ু পরিবর্তনজনিত সমস্যা মোকাবেলায় নতুন নতুন ফসলের জাত উদ্ভাবন করেছে। প্রতিকূল পরিবেশ উপযোগী বিভিন্ন ফসল উৎপাদনে কাজ করছে কৃষি বিজ্ঞানিরা। জলবায়ু পরিবর্তনজনিত সমস্যা মোকাবেলায় ১২টি সংস্থা কাজ করছে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আইডিইবির সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার মো. শামসুর রহমান। বিশেষ অতিথি ছিলেন পিকেএসএফের চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জমান আহমেদ। অনুষ্ঠান সঞ্চালন করেন বিসিজেএফের সভাপতি কাওসার রহমান।

Facebook Comments

" জাতীয় খবর " ক্যাটাগরীতে আরো সংবাদ