Foto

দশম সংসদের শেষ অধিবেশন ২৫ অক্টোবর পর্যন্ত


দশম জাতীয় সংসদের ২৩তম অধিবেশন শুরু হয়েছে, যা চলবে ২৫ অক্টোবর পর্যন্ত। একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার আগে এটিই হতে যাচ্ছে এই সংসদের শেষ অধিবেশন। এই অধিবেশন শেষ হওয়ার পাঁচ দিন পর, অর্থাৎ ৩০ অক্টোবর থেকে একাদশ জাতীয় নির্বাচনের ক্ষণ গণনা শুরু হবে। নির্বাচন কমিশন থেকে এরই মধ্যে জানানো হয়েছে, নভেম্বরের প্রথম সপ্তাহে জাতীয় নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে। রোববার অধিবেশন শুরুর আগে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের কার্য-উপদেষ্টা কমিটি আগামী ২৫ অক্টোবর পর্যন্ত অধিবেশন চালানোর সিদ্ধান্ত নেয়।


সংসদ সচিবালয় থেকে জানানো হয়, স্পিকার প্রয়োজনে অধিবেশনের সময়সীমা বাড়াতে বা কমাতে পারবেন বলে বৈঠকে সিদ্ধান্ত হয়।

পরে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে দশম জাতীয় সংসদের শেষ এই অধিবেশন শুরু হয় বিকাল সাড়ে চারটায়।

অধিবেশন শুরুর পর স্পিকার চলতি অধিবেশনের জন্য সভাপতিমণ্ডলী মনোনয়ন দেন। স্পিকার বা ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে সভাপতিমণ্ডলীর সদস্যদের মধ্যে অগ্রবর্তীজন সংসদ পরিচালনা করবেন।

সংসদের চলমান অধিবেশনে সভাপতিমণ্ডলীর সদস্যরা হলেন এ বি তাজুল ইসলাম, ফরিদুল হক খান, সাধন চন্দ্র মজুমদার, ফখরুল ইমাম ও সেলিনা জাহান লিটা।

সংসদে আগরতলা ষড়যন্ত্র মামলার আসামি এম এ সামাদ, নৌবাহিনীর সাবেক প্রধান রিয়ার এডমিরাল মোশাররফ হোসেন খান (অব.), শিক্ষাবিদ ও ভাষা সংগ্রামী সফর আলী আকন্দ, উত্তর সিটি করপোরেশনের প্যানেল মেয়র ওসমান গণি, সঙ্গীতশিল্পী আইয়ুব বাচ্চু, আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য কাজী জাফরুল্লাহর মাতা কাজী জেবুন্নেসা বেগম, ভারতের প্রবীণ সাংবাদিক কুলদীপ নায়ারের মৃত্যুতে শোকপ্রস্তাব গ্রহণ করা হয়।

এছাড়া ইন্দেনেশিয়ায় ভূমিকম্প ও সুনামি, তানজানিয়ার ফেরীডুবি, ফ্লোরিডার ঘূর্ণিঝড় মাইকেল, ভারতের ঘূর্ণিঝড় তিতলিসহ দেশ বিদেশে বিভিন্ন স্থানে দুর্ঘটনায় নিহতদের স্মরণে শোক প্রস্তাব গৃহীত হয়।

শোকপ্রস্তাব শেষে এক মিনিট নীরবতা পালন ও দোয়া করা হয়।

Facebook Comments

" জাতীয় খবর " ক্যাটাগরীতে আরো সংবাদ