Foto

থ্রি-জি ও ফোর-জি বন্ধ


দেশজুড়ে তৃতীয় ও চতুর্থ প্রজন্মের (থ্রি-জি ও ফোর-জি) মোবাইল সেবা বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে। বৃহস্পতিবার রাত ১০টায় সব মোবাইল ফোন অপারেটরকে এ নির্দেশনা দিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।


বিটিআরসির এই নির্দেশনার ফলে টু-জি ইন্টারনেট সেবা চালু সেবা থাকবে। এই ইন্টারনেটে বার্তা পাঠানো ও গ্রহণ করা গেলেও ছবি ও ভিডিও পাঠানো সম্ভব হবে না। ফলে ইন্টারনেটের গতি কমে যাওয়ার কারণে সামাজিক যোগযোগ মাধ্যমগুলো ব্যবহার করা কষ্টকর হয়ে যাবে।

বিটিআরসির নির্দেশনায় বলা হয়েছে, থ্রি-জি ও ফোর-জির পরিবর্তে মোবাইল ফোনে দেশজুড়ে শুধু দ্বিতীয় প্রজন্মের তথা টু-জি সেবা চালু থাকবে। এ নির্দেশনা তাৎক্ষণিকভাবে কার্যকর করতে বলা হয়। এদিকে বিটিআরসির নির্দেশনা পাওয়ার পর থেকে মোবাইল ফোন অপারেটরগুলো তাদের থ্রি-জি ও ফোর-জি সেবা বন্ধ করে দিয়েছে। এর ফলে মোবাইল ফোনে দ্রুতগতির ইন্টারনেট ব্যবহার করা যাচ্ছে না। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এ আদেশ বলবৎ থাকবে বলে বিটিআরসির চিঠিতে উল্লেখ করা হয়েছে।

জাতীয় নির্বাচন সামনে রেখে বিটিআরসি এ সিদ্ধান্ত নিয়েছে বলে সংশ্লিষ্ট ব্যক্তিদের অভিমত। তবে এ বিষয়ে বিটিআরসির নির্দেশনায় কিছু বলা হয়নি। এর আগে নির্বাচন কমিশনের আহ্বানে শুক্রবার বিকেল থেকে মোবাইল ফোনে অর্থ লেনদেন বন্ধের নির্দেশ জারি করে বাংলাদেশ ব্যাংক। এখন বিটিআরসি দ্রুতগতির নেটওয়ার্ক ও ইন্টারনেট ব্যবহার বন্ধ করে দিয়েছে।

 

Facebook Comments

" জাতীয় খবর " ক্যাটাগরীতে আরো সংবাদ