Foto

তুষারঝড়ে অন্তত পাঁচ জনের মৃত্যু যুক্তরাষ্ট্রের মধ্যপশ্চিমাঞ্চলে


শনিবার ঝড়টি রাজধানী ওয়াশিংটনের দিকে এগিয়ে যাওয়ার আগে মধ্যপশ্চিমাঞ্চলে ব্যাপক তুষারপাতের কারণ হয় বলে খবর বার্তা সংস্থা রয়টার্সের। ঝড়টির কারণে মিজৌরিতে অনেক গাড়িচালক আটকা পড়ে থাকেন, বহু ফ্লাইট বাতিল করা হয়।


মেক্সিকোতে বৃষ্টি ঝড়িয়ে ঝড়টি শুরু হলেও পরে যুক্তরাষ্ট্রে এসে এটি তুষারঝড়ে পরিণত হয়। যুক্তরাষ্ট্রের কলোরাডো থেকে মধ্য-আটলান্টিক পর্যন্ত দুই হাজার ৯০০ কিলোমিটার এলাকা ঝড়টির কারণে ক্ষতিগ্রস্ত হতে পারে বলে আবহাওয়ার পূর্বাভাসে সতর্ক করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের আবহাওয়া পূর্বাভাস কেন্দ্রের আবহাওয়াবিদ অ্যান্ড্রু অরিসন জানিয়েছেন, ঝড়টি শুক্রবার কানসাস ও মিজৌরিতে আঘাত হানে এবং পরদিন শনিবারও তাণ্ডব চালায়; এ সময় ঝড়টি আইওয়া, ইলিনয়, ইন্ডিয়ানা ও ওহিওর কয়েকটি অংশে ছড়িয়ে পড়ে।

ঝড়ের সময় মিজৌরির সেন্ট লুয়িস শহরের পশ্চিমাঞ্চলীয় এলাকাগুলোতে সবচেয়ে বেশি তুষারপাত হয়। শনিবার এখানে দেড় ফুট পর্যন্ত তুষারপাত রেকর্ড করার সময়ও তা অব্যাহত ছিল বলে জানিয়েছেন অরিসন।

আবহাওয়াজনিত কয়েকটি সড়ক দুর্ঘটনায় মিজৌরি ও কানসাসে অন্তত পাঁচ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন অঙ্গরাজ্যদুটির মহাসড়ক টহলদারেরা।

তুষারঝড়ের কারণে সেন্ট লুয়িসের ল্যাম্বার্ট আন্তর্জাতিক বিমানবন্দর বহু ফ্লাইটের সূচি বাতিল করতে বাধ্য হয়েছে।

অ্যাপালেশিয়ান পর্বতমালা ও মধ্য-আটলান্টিক অঞ্চলে শনিবার সন্ধ্যায় ও রোববার তুষারপাত হতে পারে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে।

ওয়াশিংটনে ১৫ থেকে ২০ সেন্টিমিটার পর্যন্ত তুষারপাত হতে পারে বলে পূর্বাভাসে সতর্ক করেছে যুক্তরাষ্ট্রের জাতীয় আবহাওয়া বিভাগ। যুক্তরাষ্ট্র সরকারে অচলাবস্থা চলার কারণে এই রাজধানী শহরটির অনেক ফেডারেল দপ্তর বন্ধ আছে বলে গণমাধ্যমের খবরে বলা হয়েছে।

Facebook Comments

" বিশ্ব সংবাদ " ক্যাটাগরীতে আরো সংবাদ