Foto

তিন দ্বীপের নাম বদলে যাচ্ছে


ভারতের আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের তিনটি দ্বীপের নাম বদলে যাচ্ছে। আগামী রোববার এই দ্বীপগুলোর নাম বদলে ফেলবে ভারতের সরকার।


এনডিটিভির খবরে বলা হয়েছে, দ্বীপপুঞ্জের তিনটির একটি নাম ছিল রোজ দ্বীপ। এটির নাম হয়ে যাচ্ছে নেতাজি সুভাষচন্দ্র বসু দ্বীপ। নেইল দ্বীপের নাম দেওয়া হয়েছে স্বরাজ দ্বীপ। মহাত্মা গান্ধীর অসহযোগ আন্দোলন বন্ধ হয়ে যাওয়ার পর যে স্বরাজ আন্দোলন হয়েছিল, সেই আন্দোলনের নামে এই দ্বীপের নামকরণ করা হয়েছে। এ ছাড়া হেভলক দ্বীপের নাম দেওয়া হয়েছে শহীদ দ্বীপ। আন্দামানের রাজধানী পোর্ট ব্লেয়ার সফরে আগামী রোববার এসব নামের আনুষ্ঠানিক ঘোষণা দেবেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, ওই দ্বীপগুলোর নাম পরিবর্তনের ক্ষেত্রে সব ধরনের আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়েছে।

সুভাষচন্দ্র বসু ১৯৪৩ সালে আজাদ হিন্দ সরকার গঠন করেছিলেন। সেই সরকারের ৭৫ বছর পূর্তি উপলক্ষে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং ওই দিন পোর্ট ব্লেয়ারে ১৫০ মিটার দীর্ঘ পতাকা উত্তোলন করবেন।

২০১৭ সালের মার্চে বিজেপির একজন নেতা দ্বীপের নাম পরিবর্তনের দাবি জানান। এই দাবি পরিপ্রেক্ষিতে ওই তিনটি দ্বীপের নাম বদলে যাচ্ছে।

চলতি বছরে ভারতের বেশ কয়েকটি স্থানের নাম বদলে গেছে। উত্তর প্রদেশের এলাহাবাদের নাম বদলে দেওয়া হয় প্রয়াগরাজ। ফাইজাবাদের নাদ বদলে দেওয়া হয় অযোধ্যা।

স্থানের নাম বদল নিয়ে আরও তোড়জোড় চলছে। আগ্রার বিজেপির এক আইনপ্রণেতা বলেছেন, এই শহরের নাম বদলে আগ্রাভান বা আগারওয়াল রাখা উচিত।

Facebook Comments

" বিশ্ব সংবাদ " ক্যাটাগরীতে আরো সংবাদ