Foto

তিন মিনিট নীরব শ্রীলঙ্কা


ভয়াবহ বোমা হামলায় নিহতদের প্রতি শ্রদ্ধা জানাতে আজ মঙ্গলবার সকালে তিন মিনিটের নীরবতা পালন করেছেন শ্রীলঙ্কাবাসী। স্থানীয় সময় সকাল সাড়ে আটটার দিকে জাতীয় পতাকা নমিত রাখা হয়। সবাই মাথা নুইয়ে শ্রদ্ধা জানান।


গত রোববার সকাল সাড়ে আটটার দিকেই প্রথম বোমা হামলায় হয়। এ কারণে সে সময়েই শ্রদ্ধা জানান শ্রীলঙ্কাবাসী।

আজ মঙ্গলবার শ্রীলঙ্কা সরকার জাতীয় শোক দিবস ঘোষণা করেছে। সব সরকারি প্রতিষ্ঠানে আজ দেশটির জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়। পানীয়ের দোকানগুলো বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। রেডিও ও টিভি চ্যানেলে বেদনার সুর বাজানো হয়।

কলম্বোর সেন্ট অ্যান্থনি শ্রিনে রোববার সকালে প্রথম আত্মঘাতী বোমা বিস্ফোরিত হয়। সেখানে মানুষ মোমবাতি হাতে জড়ো হন। সমবেত জনতা নীরবে প্রার্থনা করেন। এ সময় তাঁরা চোখ বন্ধ করে দুই হাত একসঙ্গে রাখেন।

গত রোববার সকালে থেকে শ্রীলঙ্কায় তিনটি গির্জা, তিনটি হোটেল ও আরও কয়েকটি জায়গায় একের পর এক হামলা চলে। বোমা হামলায় নিহতের সংখ্যা প্রায় ৩০০। আহত হয়েছে ৫০০। হামলার জন্য স্থানীয় ইসলামি চরমপন্থী দল ন্যাশনাল তাওহিদ জামায়াতকে দায়ী করেছে শ্রীলঙ্কার সরকার। তাঁদের সঙ্গে বিদেশি শক্তির যোগ রয়েছে বলেও সরকারের দাবি।

এদিকে জামাত আল-তাওহিদ আল-ওয়াতানিয়া নামের একটি জঙ্গিগোষ্ঠী হামলার দায় স্বীকার করেছে। দুবাইভিত্তিক আল অ্যারাবিয়া টেলিভিশন চ্যানেলকে উদ্ধৃত করে একথা জানিয়েছে রুশ বার্তা সংস্থা তাস।

 

Facebook Comments

" বিশ্ব সংবাদ " ক্যাটাগরীতে আরো সংবাদ