Foto

তথ্য চুরি হওয়ায় বন্ধ হচ্ছে গুগল প্লাস


বিশ্বের প্রভাবশালী প্রযুক্তি প্রতিষ্ঠান গুগলের সামাজিক যোগাযোগমাধ্যম ‘গুগল প্লাস’ বন্ধ হচ্ছে। বলা হচ্ছে, ব্যবহারকারীদের ‍তথ্য বেহাত হওয়ার খবর প্রকাশিত হওয়ার পর এ সিদ্ধান্ত নিয়েছে প্রভাবশালী প্রযুক্তি প্রতিষ্ঠানটি।


গুগল বলছে, সফটওয়্যারে ত্রুটির কারণে তৃতীয়পক্ষের মাধ্যমে গুগল প্লাস থেকে ব্যবহারকারীদের তথ্য বেহাত হয়। এর ফলে পাঁচ লাখের বেশি ব্যবহারকারী ক্ষতিগ্রস্ত হয়েছেন।

মার্কিন সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নাল বলছে, চলতি বছরের মার্চেই এ বিষয়ে জানতে পারে গুগল। কিন্তু তারা বিষয়টি জনসম্মুখে প্রকাশ করেনি।

তবে গুগল তাদের বিবৃতিতে বলছে, জনসম্মুখে বিষয়টিকে যেভাবে আনা হয়েছে, ব্যাপারটি ততটা গুরুতর নয়।

বিবৃতিতে বলা হয়, আমাদের প্রাইভেসি ও ডেটা প্রটেকশন অফিস এ ব্যাপারটি পর্যালোচনা করেছে। কোন ধরনের উপাত্ত রয়েছে তা খোঁজা হয়েছে। জানানোর জন্য সঠিকভাবে ব্যবহারকারীদের শনাক্ত করা যাবে কিনা তা দেখা হবে। কোনো অপব্যবহারের প্রমাণ রয়েছে কিনা তাও খতিয়ে দেখা হবে।

২০১১ সালে যাত্রা শুরু করে গুগল প্লাস। তবে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের সঙ্গে প্রতিযোগিতায় টিকতে পারেনি গুগলের এ সেবা প্রতিষ্ঠানটি।

প্রতিষ্ঠার মাত্র কয়েক বছর পরেই গুগল প্লাসের কার্যক্রমও বন্ধ হচ্ছে। তবে ব্যবসায়িক কার্যক্রমের অংশ হিসেবে যারা এটি ব্যবহার করেন তাদের জন্য এ সেবা অব্যাহত রাখা হবে বলে জানা গেছে।

Facebook Comments

" প্রযুক্তি " ক্যাটাগরীতে আরো সংবাদ