Foto

ডেমোক্র্যাটদের সতর্ক করলেন ট্রাম্প


যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনে মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের নিয়ন্ত্রণ ডেমোক্র্যাটদের হাতে। বিষয়টি দুশ্চিন্তায় ফেলেছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে। ডেমোক্র্যাটদের খবরদারি মেনে নেবেন না বলে সতর্ক করেছেন তিনি। বেশি বাড়াবাড়ি করলে যুদ্ধ শুরু করে দেবেন।


গতকাল বুধবার এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের মুখোমুখি হন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সেখানে মেজাজ হারান তিনি। বলে বসেন, যদি প্রতিনিধি পরিষদ ক্ষমতা খাটিয়ে তাঁর প্রশাসনের বিরুদ্ধে তদন্ত করতে যায়, তবে লড়াই করবেন।

মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে ডেমোক্র্যাটদের হাউস কমিটি প্রেসিডেন্টের ট্যাক্স রিটার্নের বিষয়টি তদন্ত করতে পারবে। এমনকি ২০১৬ সালে মার্কিন নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপসংক্রান্ত যেকোনো বিষয় তারা তদন্ত করতে পারবে।

ট্রাম্প অবশ্য বলেছেন, ডেমোক্র্যাটদের সঙ্গে গুরুত্বপূর্ণ বিষয়গুলো নিয়ে তিনি কাজ করতে চান, কিন্তু তাঁর প্রশাসনের বিরুদ্ধে কোনো তদন্ত হলে তা দ্বিদলীয় শাসনে সম্ভাবনার মুখে জল ঢেলে দেবে।

ডেমোক্র্যাটদের সতর্ক করে মার্কিন প্রেসিডেন্ট বলেন, তারা গেম খেলতে পারে, কিন্তু আমরা তাদের চেয়ে ভালো খেলতে পারি।
ট্রাম্প বলেছেন, দারুণ একটি দলীয় অবস্থা হতে পারে। নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের সম্ভাব্য স্পিকার ন্যানসি পেলোসির সঙ্গে তাঁর কথা হয়েছে। তাঁরা একসঙ্গে কাজ করতে চান।

পেলোসি বলেছেন, যেখানে সম্ভব সেখানে ট্রাম্পের সঙ্গে ডেমোক্র্যাটসরা কাজ করতে আগ্রহী। তবে আমাদের ভুল সংশোধন করানোর সংবিধানিক দায়িত্ব রয়েছে । আমরা দেশকে সংঘবদ্ধ করতে চাই।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, মধ্যবর্তী এই নির্বাচনকে প্রেসিডেন্ট ট্রাম্পের গ্রহণযোগ্যতা যাচাইয়ের গণভোট হিসেবে দেখছেন বিশ্লেষকেরা। গত আট বছরের মধ্যে এই প্রথম ডেমোক্র্যাটরা কংগ্রেসের নিম্নকক্ষের নিয়ন্ত্রণ নিল। এতে ট্রাম্প প্রশাসনের বিপদ বাড়বে। প্রতিনিধি পরিষদের ডেমোক্রেটিক পার্টির সদস্যরা ট্রাম্পের এজেন্ডা বাধাগ্রস্ত করে তাঁকে অস্বস্তির মুখে ফেলে দিতে পারেন।

Facebook Comments

" বিশ্ব সংবাদ " ক্যাটাগরীতে আরো সংবাদ