Foto

চালু হলো সীমান্ত ডাটা সেন্টার


বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) কার্যক্রম আধুনিক, যুগোপযোগী ও গতিশীল করতে রাজধানীর পিলখানায় বিজিবি সদর দপ্তরে চালু হয়েছে সীমান্ত ডাটা সেন্টার। গত বুধবার সকালে বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল সাফিনুল ইসলাম এর উদ্বোধন করেন। এই ডাটা সেন্টারের মাধ্যমে বিজিবির সব আইটি অ্যাপ্লিকেশন ও সিস্টেম কেন্দ্রীয়ভাবে নিয়ন্ত্রণ করা যাবে।


বিজিবি সূত্র জানায়, প্রথমবারের মতো স্থাপিত সর্বাধুনিক প্রযুক্তির এই ডাটা সেন্টার বাহিনীর অভিযান ও প্রশাসনিক কর্মকাণ্ড আরও দ্রুত ও নির্ভুলভাবে সম্পন্ন করতে সহায়তা করবে। সীমান্ত ডাটা সেন্টার থেকে বিজিবির নিজস্ব ওয়েবসাইট হোস্টিংসহ বিভিন্ন অ্যাপ্লিকেশন পরিচালনা করা হবে। এর মধ্যে উল্লেখযোগ্য হলো এক্সচেঞ্জ সার্ভিস, নিয়োগ কার্যক্রম দ্রুত সম্পন্ন করতে রিক্রুটিং সার্ভিস, অডিও ও ভিডিও কনফারেন্স এবং ডিএমআর।

সীমান্ত এলাকায় অতিরিক্ত নজরদারিসহ যোগাযোগের জন্য রয়েছে বর্ডার সার্ভিল্যান্স সিস্টেম, পেট্রোল ট্র্যাকার, বর্ডার ম্যানেজমেন্ট সার্ভিস, বিজিবি মেইল সার্ভিস, অ্যাকটিভ ডিরেক্টরি ইত্যাদি।

বর্তমান সরকারের ডিজিটাল বাংলাদেশ গড়ার অঙ্গীকারের সঙ্গে তাল মিলিয়ে সীমান্ত ডাটা সেন্টার স্থাপনের মধ্য দিয়ে বিজিবি ডিজিটাল সক্ষমতা অর্জনের পথে আরেক ধাপ এগিয়ে গেল।

প্রাকৃতিক বা অন্য কোনো কারণে দুর্ঘটনাবশত এই ডাটা সেন্টারের ক্ষতি হলেও কোনো ডাটা যেন নষ্ট না হয় সে লক্ষ্যে আরও বড় কলেবরে যশোরে একটি ডাটা রিকভারি সাইট স্থাপনের কার্যক্রম চলমান রয়েছে।

অনুষ্ঠানে বিজিবির অতিরিক্ত মহাপরিচালক, সীমান্ত ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক, সীমান্ত ওয়েলফেয়ার ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালকসহ বিজিবির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Facebook Comments

" জাতীয় খবর " ক্যাটাগরীতে আরো সংবাদ