Foto

চট্টগ্রামে জিপিএ-৫ এক হাজার ৬১৩, এক কলেজে সবাই অকৃতকার্য


সদ্য ঘোষিত উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষার ফলাফলে এবার চট্টগ্রাম শিক্ষাবোর্ডে পাসের হার ৬২ দশমিক ৭৩ শতাংশ। নগরীসহ, চট্টগ্র্রাম, কক্সবাজার, বান্দরবন, রাঙ্গামাটি ও খাগড়াছড়ি এ তিন পাবর্ত্য জেলার ২৫৩টি শিক্ষা প্রতিষ্ঠানের ৯৬ হাজার ৮৫৮ জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ৬০ হাজার ৭৫৫ জন। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ১ হাজার ৬১৩ জন।


গতকাল বৃহস্পতিবার চট্টগ্রাম শিক্ষাবোর্ডেও পরীক্ষা নিয়ন্ত্রক মোহাম্মদ মাহবুব হাসান বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, এইচএসসিতে এবছর পাসের হার ৬২ দশমিক ৭২ শতাংশ। এর মধ্যে তিন বিভাগে জিপিএ-৫ পেয়েছে ১ হাজার ৬১৩ জন। বিজ্ঞান বিভাগে পাসের হার ৭৩ দশমিক ১১ শতাংশ, মানবিকে ৫১ দশমিক ৬৯ শতাংশ ও ব্যবসা শিক্ষা বিভাগে ৬৮ দশমিক ০১ শতাংশ।

শিক্ষাবোর্ড সূত্রে জানা যায়, চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে এবার ১০০টি কেন্দ্রে এইচএসসিতে ২৫৩টি কলেজের ৯৭ হাজার ৬৮৪ জন পরীক্ষার্থী অংশ নেন। এর মধ্যে ৪৮ হাজার ১১ জন ছাত্র ও ৪৯ হাজার ৬৭৩ জন ছাত্রী।

বিজ্ঞান বিভাগ থেকে এবছর অংশ নেয় ২০ হাজার ৬৫৪ জন (ছাত্র ১১ হাজার ৬৭৯ ও ছাত্রী ৮ হাজার ৯৭৫ জন)। ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে অংশ নেয় ৩৮ হাজার ৮৩৬ জন (ছাত্র ২১ হাজার ২৩১ ও ছাত্রী ১৭ হাজার ৬০৫ জন)। মানবিক বিভাগ থেকে অংশ নেয় ৩৮ হাজার ১৮৬ জন (ছাত্র ১৫ হাজার ১০১ ও ছাত্রী ২৩ হাজার ৮৫ জন)।

  এবার মোট পরীক্ষার্থীর মধ্যে নিয়মিত পরীক্ষার্থী ছিলো ৭৩ হাজার ৭০৩ জন। এরমধ্যে ছাত্রের সংখ্যা ৩৪ হাজার ২৮৭ জন এবং ছাত্রী ৩৮ হাজার ৭১৬ জন। অনিয়মিত পরীক্ষার্থীর সংখ্যা ছিলো ২২ হাজার ৩৭১, মানোন্নয়নে ১ হাজার ৪২৭ এবং প্রাইভেট পরীক্ষার্থীর সংখ্যা ১৮৩ জন।

এদিকে চট্টগ্রাম নগরের কসমোপলিটন কলেজ থেকে কোন শিক্ষার্থীই পাশ করেনি বলে জানিয়েছেন চট্টগ্রাম শিক্ষা বোর্ড।

Facebook Comments

" লেখাপড়া " ক্যাটাগরীতে আরো সংবাদ