Foto

চঞ্চল-তিশার পর সজল-পূর্ণিমা


কিছুদিন আগে মেয়েদের প্রাকৃতিক ও স্বাভাবিক বিষয় মাসিক নিয়ে জনসচেতনতায় কাজ করা ‘ঋতু’ প্রকল্পের ব্র্যান্ড অ্যাম্বাসেডর হিসেবে যুক্ত হয়েছিলেনে শোবিজের জনপ্রিয় দুই তারকা চঞ্জল ও তিশা। তাদের পর একই প্রকল্পের ব্র্যান্ড অ্যাম্বাসেডর হিসেবে যুক্ত হলেন আরও দুই তারকা সজল ও পূর্ণিমা। এখন থেকে তারাও মেয়েদের ঋতু জনিত বিভিন্ন জনসচেতনতামূলক প্রচারণায় অংশ নেবেন।


নারীদের ’মাসিক’ একটি স্বাভাবিক ও প্রাকৃতিক প্রক্রিয়া এবং এ বিষয়ে অযথা সংকোচ বা কুসংস্কারের বিপরীতেসর্বস্তরের যথাযথ সচেতনতা ও সঠিক স্বাস্থ্য ব্যবস্থাপনা খুব জরুরি- এই বিষয়টি সবার কাছে তুলে ধরতেই ঋতুর প্রচারণা কাজে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে পূর্ণিমা-সজল।

এ বিষয়টি নিয়ে নানা ধরনের প্রচারণা চালানো হবে। নির্মিত হবে বিজ্ঞাপন। এর সব কিছুতেই তাদের অংশ গ্রহণ থাকবে বলে জানিয়েছেন তারা।

২০১৬ সাল থেকে বাংলাদেশে নেদারল্যান্ডস দূতাবাসের অর্থায়নে ’ঋতু’ প্রকল্প মেয়েদের মাসিক স্বাস্থ্য ব্যবস্থাপনা পরিস্থিতি উন্নয়নের জন্য কাজ করে যাচ্ছে। ’ঋতু’ প্রকল্পে নেদারল্যান্ডস ভিত্তিক আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা সিমাভি লিড, রেডঅরেঞ্জ মিডিয়া অ্যান্ড কমিউনিকেশনস স্ট্র্যাটেজিক এন্ড কমিউনিকেশন পার্টনার এবং নেদারল্যান্ডস ভিত্তিক গবেষণা সংস্থা টিএনও পার্টনার হিসেবে আছে।

এছাড়াও মাঠ পর্যায়ে বাস্তবায়ন পার্টনার হিসেবে কাজ করছে বিএনপিএস এবং ডিওআরপি।