Foto

ঘুমের মধ্যে পায়ের নড়াচড়া


রাতে ঘুমের মধ্যে পায়ের মাংস লাফায়, কী যেন পিড়পিড় করে হাঁটে, পা ঝাঁকুনি দেয়—এমন অদ্ভুত সব উপসর্গের কথা শুনলে হেসে উড়িয়ে দেওয়ার কিছু নেই। এই সমস্যার নাম রেস্টলেস লেগ সিনড্রোম। আমাদের আশপাশের অনেক মানুষই এই সমস্যায় ভোগেন। অনেক সময় অনুভূতির সঠিক প্রকাশটা করে উঠতে পারেন না বা বুঝিয়ে বলতে পারেন না।


রেস্টলেস লেগ সিনড্রোমে রাতে বা বিশ্রামের সময় বা অনেকক্ষণ বসে থাকার পর পায়ের পেশিগুলোতে একধরনের অস্বাভাবিক অনুভূতি হয়। তখন পা নাড়ালে বা পা নাচালে ভালো লাগে। কেউ আরাম পাওয়ার আশায় রাতে উঠে হাঁটতে শুরু করেন, বা হাত দিয়ে পা মালিশ করতে থাকেন, কেউ আবার বাড়ির ছোটদের বলেন পায়ের ওপর বসে গড়াগড়ি খেতে। কারও সত্যি সত্যি ঘুমের মধ্যে পায়ের মাংসপেশি লাফায় বা পা ঝাঁকুনি খায়।

কী করবেন
রেস্টলেস লেগ সিনড্রোমের পেছনে কোনো নিরাময়যোগ্য কারণ থাকলে তার চিকিৎসা করুন। যেমন আয়রনের অভাব থাকলে তা পূরণ করা, রক্তে শর্করা নিয়ন্ত্রণ করা বা স্পাইনাল কর্ডের সমস্যা দূর করা। কিছু সাধারণ জীবনাচরণ পরিবর্তন আরাম দিতে পারে। যেমন রাতে ঘুমানোর আগে হট শাওয়ার বা পায়ের পেশিতে গরম পানির সেঁক দেওয়া, পেশির কিছু ব্যায়াম ও স্ট্রেচিং, পায়ের ম্যাসাজ, অতিরিক্ত কফি এড়িয়ে যাওয়া ইত্যাদি। স্লিপ ডিসঅর্ডার বা ঘুমের সমস্যা রেস্টলেস লেগ সিনড্রোমের একটা বড় কারণ। তাই ভালো ঘুম নিশ্চিত করুন।

Facebook Comments

" লাইফ স্টাইল " ক্যাটাগরীতে আরো সংবাদ