Foto

গ্যাসের উৎপাদন ও বিতরণের মূল্য বৃদ্ধি কেন অবৈধ নয় : হাইকোর্ট


গত বছরের ১৬ অক্টোবর বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন থেকে গ্যাসের উৎপাদন, সঞ্চালন ও বিতরণে মূল্য বৃদ্ধি করার সিদ্ধান্ত কেন অবৈধ ঘোষণা করা হবে না- তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।


আগামী চার সপ্তাহের মধ্যে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন, কমিশনের চেয়ারম্যান, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের সচিব, পেট্রোবাংলার চেয়ারম্যানসহ চারজনকে এ রুলের জবাব দিতে বলা হয়েছে। বার্তা সংস্থা ইউএনবি এ তথ্য দিয়েছে।

জনস্বার্থে করা এ সংক্রান্ত এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে আজ রোববার হাইকোর্টের বিচারপতি এফ আর এম নাজমুল আহসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই রুল জারি করেন। আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া।

এর আগে ২০১৮ সালের ১৬ অক্টোবর বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন গ্যাসের উৎপাদন, সঞ্চালন ও বিতরণে মূল্য বৃদ্ধি করে। পরে ওই সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে গত রোববার কনজ্যুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) আহ্বায়ক স্থপতি মোবাশ্বের হোসেন হাইকোর্টে রিট করেন। সেই রিটের শুনানি নিয়ে আদালত আজ এ রুল জারি করেন।

ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া জানান, ’অভ্যন্তীরণ সম্পদ সমন্বয় সাধন করেই যে ঘাটতির কথা বলা হয়েছে তা মেটানো যেত। তাছাড়া গ্যাস নিরাপত্তা তহবিলে এখনো সাড়ে সাত হাজার কোটি টাকা ব্যালেন্স রয়েছে। পাশাপাশি ১৯৯৩ সাল থেকে বিদেশ থেকে আমদানকিৃত গ্যাসের ওপর মূল্য সংয়োজন কর এবং সম্পূরক শুল্ক আরোপের বিধি নিষেধ থাকলেও তারা না মেনে গত বছরের মাঝামাঝি জনগণের ওপর থেকে কর ও শুল্কের টাকা কৌশলে আদায়ের জন্য গ্যাসের দাম বৃদ্ধি করা হয়েছে।’

Facebook Comments

" আইন ও বিচার " ক্যাটাগরীতে আরো সংবাদ