Foto

ক্রিকেট বদলে দেওয়া এ নিয়মগুলো কেমন লাগবে আপনার?


যুগ বদলাচ্ছে, তাই ক্রিকেটও নিজেদের বদলে ফেলার চেষ্টা করছে। যুগের সঙ্গে তাল মিলিয়ে টি-টোয়েন্টির আবির্ভাব হয়েছে, এক শ বলের ক্রিকেট এসেছে। রিভিউ সিস্টেম চালু হয়েছে, দিবারাত্রির টেস্টও মহাসমারোহে চলছে। ক্রিকেটের জনপ্রিয়তা ধরে রাখতে এখানেই থামছে না আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল। যুগান্তকারী আরও বেশ কিছু পদক্ষেপ নিয়ে হাজির হয়েছে তারা। একনজরে সেগুলো দেখে নেওয়া যাক—


* টেস্টেও খেলোয়াড়ের জার্সিতে সংখ্যা ব্যবহার করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আর তরুণদের কাছে ক্রিকেট আরও আকর্ষণীয় করতে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে খেলোয়াড়দের জার্সিতে শুধু সংখ্যাই দেওয়া হবে না। সে সঙ্গে নামের জায়গায় খেলোয়াড়ের ইনস্টাগ্রাম অ্যাকাউন্টের খবরটাও জানিয়ে দেওয়া হবে।

* টস করার জন্য কয়েন ছুড়ে মারা তো অনেক পুরোনো হয়ে যাচ্ছে। ব্যাট ছুড়ে টসের সিদ্ধান্তও নেওয়া হচ্ছে ইদানীং। তবে আইসিসি আরেক ধাপ এগিয়ে যাচ্ছে। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে টসের বদলে টুইটারে ভোট নেওয়া হবে। ভক্ত-সমর্থকেরা ঘরে বসেই সিদ্ধান্ত নিতে পারবেন, কারা ব্যাট করবে আর কারা করবে ফিল্ডিং!

* তাপমাত্রা ৩৫ ডিগ্রি সেলসিয়াস অতিক্রম করলেই আইসিসি টেস্ট খেলোয়াড়দের শর্টস পরার সুযোগ দেবে।

* ক্যাচ নেওয়ার পর ফিল্ডিং দলকে ডাবল উইকেট প্লে করার সুযোগ দেওয়া হবে। অর্থাৎ অপর প্রান্তের ব্যাটসম্যান ক্রিজের বাইরে থাকলে তাঁকে রান আউট করা যাবে।

* দিবারাত্রির টেস্টে দারুণ এক নিয়ম চালু হচ্ছে। ইভিনিং সেশন বা শেষ সেশনে যে রান হবে, সেগুলো দ্বিগুণ হিসাব হবে। অর্থাৎ চার মারলে ৮ রান আর ছক্কা মারলে ১২। এতে রাতের বেলা গোলাপি বলে ব্যাট করা কঠিন হলেও স্ট্র্যাটেজিগত কারণে অনেকেই ব্যাটিং করতে আগ্রহী হবে।

* ক্রিকেটে দুটি নতুন নাম যোগ হবে। নো বলকে এখন টেনিসের ভাষায় বলা হবে "ফল্টস"। আর ডট বলকেও টেনিসের মতো করে ডাকা হবে "এইস"।

* খেলাটা সমর্থকদের কাছে আরও জনপ্রিয় করার জন্য আরেকটি সিদ্ধান্ত নিয়েছে আইসিসি। এখন থেকে সম্প্রচারের দায়িত্বে থাকা প্রতিষ্ঠান চাইলে স্লিপের পেছনে ধারাভাষ্যকার রাখতে পারবে।

* সর্বশেষ এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ নিয়ম। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে যদি দলগুলোর মধ্যে টাই হয়। তবে ফুটবলের অ্যাওয়ে নিয়ম কার্যকর হবে। অর্থাৎ প্রতিপক্ষের মাঠে যারা বেশি রান তুলবে, তারাই জয়ী হবে।


না, এমন দুর্দান্ত সব পরিকল্পনা আপাতত দেখার সুযোগ নেই। আজকের বিশেষ দিনে সবাইকে "এপ্রিল ফুল" বানাতেই এভাবে একের পর এক টুইট করে নতুন সব নিয়মের কথা জানিয়েছে আইসিসি। তবে সন্দেহ নেই এর মধ্যে কিছু কিছু নিয়ম বদলালে ক্রিকেট খেলায় বাড়তি রোমাঞ্চ কিন্তু পাওয়া যেত।

Facebook Comments

" ক্রিকেট নিউজ " ক্যাটাগরীতে আরো সংবাদ