Foto

ক্রিকেটের দুর্নীতি নিয়ে নড়েচড়ে বসেছে আইসিসি


সম্প্রতি ক্রিকেটের দুর্নীতি নিয়ে একটি প্রামাণ্যচিত্র তৈরি করছে মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা। বিষয়টি দেখে নড়েচড়ে বসছে পুরো ক্রিকেট-বিশ্ব। তদন্ত করার জন্য অস্ট্রেলিয়া ক্রিকেট ও আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা (আইসিসি) টিভি চ্যানেলটির কাছে থাকা অসম্পাদিত ফুটেজগুলো চেয়েছে। কাতার ভিত্তিক চ্যানেলটি এ বছরেরর প্রথমদিকে বর্তমান ও সাবেক খেলোয়াড়দের জড়িত থাকার একটি ‘ক্রিকেট ম্যাচ ফিক্সার’ প্রামাণ্যচিত্র তৈরি করে।


আলজাজিরা একটি অনুষ্ঠানে ভারতকেন্দ্রিক এক সদস্যের সাথে যোগাযোগ করে। ফিক্সিং সিন্ডিকেট হিসেবে বর্ণনা করে কুখ্যাত ডি কোম্পানি অপরাধের সাথে যুক্ত থাকার কথা বলা হয়েছিল।

আইসিসি দুর্নীতি দমন ইউনিটের প্রধান অ্যালেক্স মার্শাল বলেন, দ্বিতীয় ডকুমেন্টারি নিয়ে আমরা বেশ সতর্ক রয়েছি। সন্দেহভাজনের তালিকায় রয়েছে মুনাওয়ার এবং ভারতের জুয়াড়িরা। আমরা বিষয়টি পুরোপুরি তদন্ত করতে চাই। আগের কিংবা সমসাময়িক যেকোনো অভিযোগ গুরুত্বসহকারে গ্রহণ করা হবে।

আলজাজিরার কাছে প্রমাণ পেশ করার আহ্বানও জানান আইসিসি দুর্নীতি দমন ইউনিটের প্রধান মার্শাল। তিনি বলেন, অসম্পাদিত ফুটেজ দিয়ে আমাদের প্রামাণ্যচিত্রের জন্য একটি ছবি নির্মাণ করতে হবে যাতে তদন্তটি যথাযথ ও সম্পূর্ণভাবে করা সম্ভব হয়।

মার্শাল বলেন, মূল প্রামাণ্য চিত্রে দেখানো সবাইকেই আমরা বের করতে পেরেছি এবং ম্যাচ ফিক্সিংয়ের সঙ্গে যুক্ত থাকা সবার সাথে কথা হয়েছে। এমনকি যারা আমাদের দুর্নীতিবিরোধী আইনের সাথে যুক্ত, তারাও আছে।

ক্রিকেট অস্ট্রেলিয়া জানায়, ২০১১ সাল থেকে ম্যাচ ফিক্সিংয়ের সাথে জড়িত বর্তমান ও সাবেক খেলোয়াড়দের নিয়ে একটি ফলোআপ প্রোগ্রাম আলজাজিরা করেছে। কিন্তু এই দাবির কোনো বিশ্বাসযোগ্যতা পাওয়া যায়নি।

তারা বলে, সাম্প্রতিক সময়ে আলজাজিরার দাবিগুলো পর্যালোচনা করছে ক্রিকেট অস্ট্রেলিয়া ইন্টিগ্রিটি ইউনিট। একটি সুপরিচিত অপরাধমূলক উৎস, আলজাজিরার দেওয়া সীমিত তথ্য, আমাদের সাবেক ও বর্তমান খেলোয়াড়দের কোনো দুর্নীতি চিহ্নিত করা হয়নি।

Facebook Comments

" ক্রিকেট নিউজ " ক্যাটাগরীতে আরো সংবাদ