Foto

কোষ্ঠকাঠিন্য এড়াতে যেসব খাবার পরিহার করবেন


কম বেশি সকলেই কোষ্ঠকাঠিন্য রোগে ভুগেন। এর মূল কারণ হচ্ছে খাবার। এমন কিছু খাবার আছে যা হজম হয় না। যা খেলে দেখা দেয় কোষ্ঠকাঠিন্য। এ সমস্য এড়াতে ওই সকল খাবারগুলো এড়িয়ে চলতে হবে। তাহলে দেখে নেওয়া যাক কোষ্ঠকাঠিন্য এড়াতে যে সকল খাবার খাবেন না সেই তালিকা: ফাস্ট ফুড: চিপস, ফ্রেঞ্চ ফ্রাই, বার্গার, পিজ্জা, এগরোল, মোগলাইয়ের নাম শুনলেই যেন জিভে জল আসে৷ তবে এটা কম কম খাওয়াই উত্তম। যাদের কোষ্ঠকাঠিন্য আছে বা হজমে সমস্যা আছে তাদের ফাস্ট ফুড থেকে দূরে থাকাই ভালো।


রেড মিট: রেড মিটে হাই ফ্যাট থাকে। থাকে বেশি পরিমাণ প্রোটিন ফাইবারও। ফলে হজম হতে অনেক সময় নেয়৷ তাই পেটের সমস্যা হতেই পারে।

চকোলেট: চকোলেটের বেশ কিছু ভালো দিক থাকলেও কিছু খারাপ দিকও আছে। চকোলেট সহজে হজম হতে চায় না। যাদের কোষ্ঠকাঠিন্যের সমস্যা রয়েছে, তাদের বেশি চকোলেট না খাওয়াই ভালো।

পাউরুটি: কোষ্ঠকাঠিন্যের অন্যতম কারণ ময়দা। তাই রোজকার মেনুতে কেক, বিস্কুট, পাউরুটি জাতীয় খাবার বিশেষ না রাখাই ভালো।

মদ-সিগারেট: মদ্যপানের নানা অপকারিতার মধ্যে অন্যতম বদহজম। অতিরিক্ত মদ্যপানে হজম শক্তি কমে। এতে কোষ্ঠকাঠিন্য তো বটেই, নানা রোগ থেকেই দূরে থাকবেন। সিগারেটও শরীরে ব্যাপক ক্ষতি করে। এটির পানে হজম ক্ষমতা হ্রাস পায়। যার ফলে কোষ্ঠকাঠিন্য হতে পারে।

দুধজাতীয় দ্রব্য: দুধ, চিজ কিংবা আইস ক্রিম সুস্বাদু হলেও কিন্তু খারাপ হয়ে যায় পেট৷ দুধজাতীয় দ্রব্যে বেশি পরিমাণ ল্যাকটোস থাকায় পেটে গ্যাস হতে পারে৷

কাঁচকলা: কলা কোষ্ঠকাঠিন্য দূরে রাখতে দারুণ উপকারী৷ কিন্তু ঠিক উলটো কাজটা করে কাঁচকলা৷ যারা প্রায়ই কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভোগেন তাদের পাতে এ খাবার না দেওয়াই ভালো৷

Facebook Comments

" লাইফ স্টাইল " ক্যাটাগরীতে আরো সংবাদ