Foto

কোপা আমেরিকা: নেইমারের অধিনায়কত্ব নিয়ে সংশয়


কোচ তিতে নিজেদের মাঠে অনুষ্ঠিতব্য কোপা আমেরিকার জন্য ঘোষিত ব্রাজিল দলে নেইমারকে রেখেছেন। তবে পিএসজি তারকার অধিনায়কত্ব থাকবে কিনা তা জানাননি। ২৩ সদস্যের এই দলে বেশ কয়েকজন বড় তারকার জায়গা হয়নি। বাদ পড়াদের মধ্যে আছেন দুই রিয়াল মাদ্রিদ তারকা মার্সেলো ও ভিনিসিয়াস জুনিয়র, টটেনহ্যাম ফরোয়ার্ড লুকাস মৌউরা ও লিভারপুল মিডফিল্ডার ফ্যাবিনহো।


ব্রাজিলে ১৪ জুন শুরু হবে কোপা আমেরিকার এবারের আসর। উদ্বোধনী দিনে তাদের প্রতিপক্ষ বলিভিয়া। তাদের অপর দুই প্রতিপক্ষ পেরু ও ভেনেজুয়েলা।

কোচ তিতে দল ঘোষণার আগে জনমনে প্রশ্ন ছিল নেইমারের অন্তর্ভুক্তি নিয়েই। ফ্রেঞ্চ কাপের ফাইনালে দর্শকের উপর হামলা করে আলোচনায় উঠে এসেছিলেন তিনি। এমন আচরণ কোচ তিতের মোটেও পছন্দ নয়। গেল বছর প্রতিপক্ষ খেলোয়াড়কে থুতু দেওয়ার কারণে জুভেন্তাস উইঙ্গার ডগলাস কস্তা দল থেকে বাদ পড়েছিলেন।

নেইমার অবশ্য সেরকম কোনো শাস্তিতে পড়েননি। এর একটা কারণ এবারের কোপা আমেরিকার আয়োজক দেশ বলে ব্রাজিল দলের উপর প্রত্যাশাটা একটু বেশিই। নেইমারকে অধিনায়ক হিসেবে রাখলেও সাম্প্রতিক সময়ে মাঠের বাইরের আচরণ নিয়ে তার সঙ্গে কথা বলবেন বলে জানিয়েছেন তিতে। ব্রাজিল কোচের ভাষায়, ’সে ভুল করেছে কিন্তু আমি তার সঙ্গে মুখোমুখি হয়ে কথা বলতে চাই।’

ব্রাজিল কোচ গোলমুখের প্রহরায় রেখেছেন ইংলিশ প্রিমিয়ার লিগের সেরা দুই গোলরক্ষক এলিসন বেকার ও এডারসন মোরেয়াতের উপর। বিকল্প হিসেবে আছেন ক্যাসিও। রক্ষণে গেল বিশ্বকাপে চোটের কারণে না থাকা দানি আলভেজ ফিরেছেন, তবে বাজে ফর্মের কারণে বাদ পড়েছেন তিতের দলে অবিচ্ছেদ্য অংশ হয়ে পড়া মার্সেলো।

মিডফিল্ডে তেমন কোনো বড় নাম বাদ না পড়লেও চমক হিসেবে এসেছে ফার্নান্দিনহোর অন্তর্ভুক্তি। ধারণা করা হয়, গত বছর রাশিয়া বিশ্বকাপ থেকে দলের বিদায়ে বড় দায় ছিল তার। তার আত্মঘাতী গোলেই যে পিছিয়ে পড়েছিল দল! কোচ তিতে জানালেন যোগ্যতা দিয়েই দলে জায়গা ধরে রেখেছেন ম্যানচেস্টার সিটি মিডফিল্ডার। তিতে বলেন, ’এটা খুবই কঠিন এক সিদ্ধান্ত ছিল। তবে ফার্নান্দিনহো তার দায়িত্ব ভালোভাবেই বুঝে।’

গোলরক্ষক : আলিসন (লিভারপুল), এডারসন (ম্যানচেস্টার সিটি), কাসিও (করিন্থিয়ান্স)

ডিফেন্ডার : আলেক্স সান্দ্রো (জুভেন্টাস), দানি আলভেস (পিএসজি), ফাগনার (করিন্থিয়ান্স), এডার মিলিতাও (পোর্তো), ফিলিপে লুইস (আটলেটিকো মাদ্রিদ), মার্কিনহোস (পিএসজি), মিরান্দা (পোর্তো), থিয়াগো সিলভা (পিএসজি)

মিডফিল্ডার : অ্যালান (নাপোলি), আর্থার (বার্সেলোনা), ক্যাসেমিরো (রিয়াল মাদ্রিদ), লুকাস পাকুয়েতা (এসি মিলান), ফার্নান্দিনহো (ম্যানচেস্টার সিটি)

ফরোয়ার্ড : এভারটন (গ্রেমিও), রবার্তো ফিরমিনো (লিভারপুল), গাব্রিয়েল জেসুস (ম্যানচেস্টার সিটি), রিশার্লিসন (এভারটন), ফিলিপ কুটিনহো (বার্সেলোনা), নেইমার (পিএসজি) ও ডেভিড নেরেস (আয়াক্স)।

Facebook Comments

" ফুটবল সংবাদ " ক্যাটাগরীতে আরো সংবাদ