Foto

কলিজা ও মগজ ভুনা


প্যারিস প্রবাসী রন্ধনশিল্পী ডা. ফারহানা ইফতেখারের রেসিপিতে তৈরি করতে পারেন গরুর কলিজা ও মগজ ভুনা। গরুর কলিজা ভুনা উপকরণ: গরুর কলিজা আধা কেজি। পেঁয়াজ-কুচি ১ কাপ। আদা-বাটা ১ চা-চামচ। রসুন-বাটা ১ টেবিল-চামচ। টমেটো-কুচি ১টি। মরিচ--গুঁড়া ১ চা-চামচ। হলুদ--গুঁড়া ১ চা-চামচ। জিরা--গুঁড়া আধা চা-চামচ। ধনে--গুঁড়া ১ চা-চামচ। লবণ স্বাদ মতো। এলাচ, লবঙ্গ একত্রে বাটা আধা চা-চামচ। তেজপাতা ১টি। পাঁচফোড়ন আধা চা-চামচ। দারুচিনির টুকরা ২টি। আলু টুকরা করে কাটা ২টি। চিনি ১ চিমটি। ভাজা জিরা--গুঁড়া আধা চা-চামচ। তেল ও কাঁচামরিচ-কুচি পরিমাণ মতো।


পদ্ধতি: কলিজা কেটে ভাল করে ধুয়ে নিন।

সামান্য হলুদ দিয়ে কলিজা অল্প সিদ্ধ করে (কড়া সিদ্ধ নয়) নিন। পানি ঝরিয়ে নিন।

প্রথমে প্যানে তেল গরম করে পাঁচফোড়ন দিয়ে দুই মিনিট ভেজে সামান্য লবণ দিয়ে পেঁয়াজ-কুচি ভাঁজুন, সঙ্গে গরম মসলা দিয়ে দিন। পেঁয়াজ হালকা বাদামি হয়ে গেলে আদা, রসুন দিয়ে আবারও ভাজুন।

এরপর টমেটো-কুচি, মরিচ, হলুদ, ধনে এবং জিরা -গুঁড়া দিয়ে সামান্য পানি-সহ কষিয়ে আলু দিয়ে দিন।

১০ মিনিট পর কলিজাগুলো দিয়ে মিশিয়ে এলাচ ও লবঙ্গ বাটা দিয়ে দিন। এবার এক কাপ পানি দিয়ে ঢেকে মাঝারি আঁচে মিনিট ২০ জ্বাল দিন।

আবারও এক কাপ পানি দিয়ে ঢেকে মিনিট ১৫ জ্বাল দিন মাঝারি আঁচে।

এবার কাঁচা-মরিচের-কুচি দিয়ে দিন। ঝোল মাখা মাখা হয়ে এলে ভাজা জিরা--গুঁড়া ও চিনি দিয়ে নামিয়ে নিন।

ভাত, পোলাও, রুটি বা পরোটার সঙ্গে পরিবেশন করুন।

গরুর মগজ ভুনা

উপকরণ: গরুর মগজ ১টি। পেঁয়াজ-কুচি ১ কাপ। রসুন-বাটা ১ চা-চামচ। আদা-বাটা ১ টেবিল-চামচ। দারুচিনি ২,৩ টুকরা। লবঙ্গ ২,৩টি। এলাচ ৩,৪টি। তেজপাতা ২টি। মরিচ--গুঁড়া ১ চা-চামচ। হলুদ-গুঁড়া ১ চা-চামচ। ধনে-গুঁড়া ১ চা-চামচ। জিরা-গুঁড়া ১ চা-চামচ। কয়েকটা কাঁচা-মরিচ। ধনেপাতা-কুচি পরিমাণ মতো(ইচ্ছা)। টমেটো-কুচি ১টি। লবণ পরিমাণ মতো। তেল পরিমাণ মতো। গরম মসলা গুঁড়া সামান্য। টমেটো সস ১ চা-চামচ।

পদ্ধতি: মগজ পানিতে চুবিয়ে ভাল করে ধুয়ে নিন। ভেঙে বা কেটে ছোট ছোট টুকরা করার দরকার নেই। অপ্রয়োজনীয় অংশ গুলো/রগ ফেলে দিন।

একটা প্যানে পরিমাণ মতো তেল দিয়ে তেল গরম করে এলাচ, দারুচিনি, তেজপাতা, লবঙ্গ ও ১ কাপ পেঁয়াজ দিয়ে ভাজতে থাকুন।

পেঁয়াজ হাল্কা বাদামি হয়ে আসলে আদা ও রসুন বাটা দিয়ে পাঁচ মিনিট ভেজে টমেটো-কুচি, টমেটো সস, হলুদ, মরিচ, ধনে ও জিরা গুঁড়া দিয়ে পরিমাণ মতো লবণ অল্প পানি যোগ করে মসলাটা ভাল ভাবে কষিয়ে নিন আট থেকে ১০ মিনিট।

তারপর মগজ দিয়ে আবার আট থেকে ১০ মিনিট কষিয়ে নিন।

এবার আধা কাপ পানি দিয়ে ঢেকে দিন। যখন বলক আসবে তখন আগুন কমিয়ে কাঁচা-মরিচ-কুচি দিয়ে রান্না করুন আরও ১০ থেকে ১৫ মিনিট।

এবার খুন্তি দিয়ে পছন্দ মতো মগজ কিছুটা ভেঙে দিতে পারেন। চাইলে বড় আকারেও রেখে দিতে পারেন।

তারপর মাখা মাখা হয়ে আসলে গরম মসলা-গুঁড়া ও ধনেপাতা-কুচি দিয়ে নামিয়ে গরম গরম ভাত বা রুটির সঙ্গে পরিবেশন করুন।

Facebook Comments

" লাইফ স্টাইল " ক্যাটাগরীতে আরো সংবাদ