Foto

কর্ণফুলী টানেল নির্মাণে খনন শুরু আজ, উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী


প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ রবিবার চট্টগ্রাম আসছেন। তিনি আজ বেলা ১১টায় চট্টগ্রাম নগরীর পতেঙ্গায় কর্ণফুলী নদীর তলদেশে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল নির্মাণ প্রকল্পের খনন কার্যক্রমের উদ্বোধন এবং টানেল প্রকল্পের কনস্ট্রাকশন ইয়ার্ড পরিদর্শন করবেন।


এছাড়া বেলা সাড়ে ১১টায় পতেঙ্গার রিং রোডে এক সমাবেশে বক্তব্য রাখবেন। তিনি খনন কার্যক্রম উদ্বোধন শেষে টানেল গেটের কাছে বোরিং পয়েন্টে এলিভেটেড এক্সপ্রেসওয়ে প্রকল্পের ফলক উন্মোচন করবেন বলেও জানা যায়। প্রধানমন্ত্রীর আগমন উপলক্ষে পতেঙ্গা এলাকায় সব ধরণের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।

উল্লেখ্য, কর্ণফুলী নদীর তলদেশে ৯ হাজার ৮৮০ কোটি টাকায় নির্মাণ করা হচ্ছে ৩ হাজার ৫ মিটার দীর্ঘ টানেল। এটি দেশের প্রথম টানেল প্রকল্প। টানেলটি নেভাল একাডেমি পয়েন্ট থেকে শুরু হয়ে কাফকো ও সিইউএফএল পয়েন্টের মাঝখান দিয়ে অপর প্রান্তে যাবে।

নদীর তলদেশে সর্বনিম্ন ৩৬ ফুট থেকে সর্বোচ্চ ১০৮ ফুট গভীরে স্থাপন করা হবে দু’টি টিউব। এছাড়া প্রায় সাড়ে তিন হাজার কোটি টাকা ব্যয়ে নগরের লালখান বাজার থেকে শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর পর্যন্ত চার লেনের ১৬ দশমিক ৫ কিলোমিটার দীর্ঘ এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণ করা হচ্ছে

Facebook Comments

" জাতীয় খবর " ক্যাটাগরীতে আরো সংবাদ