Foto

ওজন কমাতে খেতে হবে যেসব শাকসবজি


অনিয়ন্ত্রিত খাদ্যাভাস এবং ব্যায়াম না করলে স্বাভাবিকভাবেই বাড়ে ডায়াবেটিস, হার্টের রোগ এবং শরীরের অন্যান্য জটিলতা। বাড়তি ওজন কমাতে তাই ব্যায়ামের পাশাপাশি খেতে হবে কিছু শাকসবজি। জেনে নিন যেসব শাকসবজি আপনার ওজন কমাতে সাহায্য করবে। মাশরুম: মাশরুম রক্তে গ্লুকোজের পরিমাণ নিয়ন্ত্রণে রেখে চর্বি কমাতে সাহায্য করে। এছাড়া মাশরুম প্রোটিনে ভরপুর, যা শরীরের মেটাবলিজম বাড়িয়ে চর্বি জমাতে বাধা দেয়।


ফুলকপি ও ব্রকলি: প্রচুর পরিমাণে ফাইবার আর বিভিন্ন খনিজ পদার্থ ও ভিটামিনের পাশাপাশি ব্রকলি ও ফুলকপিতে রয়েছে ফটো কেমিক্যাল যা চর্বি জমতে দেয় না শরীরে।

মিষ্টি কুমড়া: বেশি পরিমাণ ফাইবার আর কম ক্যালোরিযুক্ত খাবার হলো মিষ্টি কুমড়া। ওজন কমাতে তাই প্রতিদিনিরে খাদ্যতালিকায় রাখুন মিষ্টি কুমড়া।

গাজর: মিষ্টি কুমড়ার মতোই গাজরও কম ক্যালরিযুক্ত খাবার। প্রতিদিন আঁশযুক্ত গাজরের জুস খেতে পারেন। আর সালাদ আর তরকারিতে ও ব্যবহার করতে পারেন গাজর।

শসা: ডিটক্সিফিকেশনের গুণ রয়েছে শশায়। শশায় ফাইবার আর পানির পরিমাণ বেশি থাকায় বারে বারে খুদা লাগার প্রবণতা কমায় এই সবজিটি। দুপুরের খাবারে প্রতিদিন শশা রাখতেই পারেন।

শুধু এই শাকসবজিগুলো খেলেই যে ওজন কমে যাবে তা নয়। খাদ্যাভাস পরিবর্তনের পাশাপাশি প্রতিদিন করতে হবে ব্যায়ামও। সেইসঙ্গে পর্যাপ্ত ঘুম, আর প্রচুর পানি পান করুন। মানসিক চাপ কমানোর চেষ্টা করুন।

Facebook Comments

" লাইফ স্টাইল " ক্যাটাগরীতে আরো সংবাদ