Foto

এলাহাবাদের নাম বদলে প্রয়াগরাজ হচ্ছে!


ভারতের উত্তরপ্রদেশের বিখ্যাত শহর এলাহাবাদের নাম পরিবর্তন করে প্রয়াগরাজ রাখা হচ্ছে। গতকাল বুধবার উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের মন্ত্রিসভায় সর্বসম্মতিক্রমে নাম পরিবর্তনের বিলটি পাস হয়। রাজ্যের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ জানিয়েছেন, আগামী ১৫ জানুয়ারি থেকে শুরু হতে যাওয়া কুম্ভ মেলার আগেই এলাহাবাদের নাম বদলে প্রয়াগরাজ রাখার কার্যক্রম সম্পন্ন করা হবে।


দীর্ঘদিন ধরে উত্তরপ্রদেশের হিন্দুত্ববাদী অনেক সংগঠন রাজ্যের বিচারিক রাজধানী এলাহাবাদের নাম পরিবর্তনের জন্য উত্তরপ্রদেশ রাজ্য সরকারকে প্রস্তাব দিয়ে আসছিল। সেই প্রস্তাব মেনে যোগী সরকার এলাহাবাদের নাম বদলের সিদ্ধান্ত নেয়। যে সিদ্ধান্তে সহমত জ্ঞাপন করেন উত্তরপ্রদেশের রাজ্যপালও। এরপর বাকি ছিল রাজ্যের মন্ত্রিসভার অনুমোদন। বুধবার যে অনুমোদন পেয়ে গেল যোগী সরকার।

উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ জানান, এলাহাবাদ গঙ্গা ও যমুনা নদীর সঙ্গমস্থল। ফলে ভারতের দুই প্রধান নদীর সঙ্গমস্থল হওয়ায় এলাহাবাদকে প্রয়াগের রাজা বলা হয়। এ কারণে এলাহাবাদকে প্রয়াগরাজ নামকরণের প্রস্তাব আসে।

মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ দাবি করেন, এলাহাবাদের বাসিন্দাদের দীর্ঘদিনের দাবি ছিল এলাহাবাদের নাম বদলে প্রয়াগরাজ রাখা হোক। সেই দাবি এবার পূর্ণ হতে চলেছে।

Facebook Comments

" বিশ্ব সংবাদ " ক্যাটাগরীতে আরো সংবাদ