Foto

এভাবে সুষ্ঠু নির্বাচন হতে পারে না: বিএনপি


বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও দলটির নির্বাচন পরিচালনা কমিটির প্রধান নজরুল ইসলাম খান ক্ষমতাসীন দলের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ করেছেন। একই সঙ্গে এর বিরুদ্ধে ব্যবস্থা না নেওয়ায় নির্বাচন কমিশনের (ইসি) সমালোচনা করেছেন। তিনি বলেন, ‘আওয়ামী লীগ একের পর এক ফাউল করছে। সরকার ও ইসি নিশ্চুপ ভূমিকা পালন করছে। নির্বাচন কমিশন সরকারের সহায়ক ভূমিকা পালন করছে। এভাবে চলতে থাকলে সুষ্ঠু নির্বাচন হতে পারে না।’


আজ বৃহস্পতিবার রাজধানীর নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে নজরুল ইসলাম খান এসব অভিযোগ করেন।

বিএনপির জ্যেষ্ঠ নেতা নজরুল বলেন, জাতীয় ঐক্যফ্রন্টসহ ২০-দলীয় জোট জাতীয় নির্বাচনে যাওয়ার সিদ্ধান্ত নেওয়ার পর থেকেই সরকারের মাথা খারাপ হয়ে গেছে। নেতা-কর্মীদের মনোনয়নপত্র জমা দিতে পদে পদে বাধা দেওয়া হচ্ছে। ছোট থেকে বড় সবাইকে মামলায় আসামি করা হচ্ছে। অনেকেই নিখোঁজ হচ্ছে। এগুলো সুষ্ঠু নির্বাচনের অন্তরায়।

নজরুল ইসলাম খান বলেন, ২০১৪ সালের মতো আরও একটি প্রহসনের নির্বাচন করতে সরকার গ্রেপ্তার-বাণিজ্য অব্যাহত রেখেছে। তিন মাস আগে মিথ্যা ও গায়েবি মামলায় গ্রেপ্তার হয়ে কারাগারে থাকা অবস্থায় তেজগাঁও থানা ছাত্রদলের নেতা আবদুল্লাহ আল তামিম গাজীপুর জেলে গতকাল বুধবার মারা গেছেন বলে অভিযোগ করেন তিনি। তাঁর অভিযোগ, কারা কর্তৃপক্ষের অবহেলা ও সরকারের নির্যাতনেই তাঁর মৃত্যু হয়েছে।

কয়েক দিন ধরে বিএনপি নেতা মির্জা আব্বাসের বাসা পুলিশ সার্বক্ষণিক ঘিরে রেখেছে বলেও অভিযোগ করেন নজরুল ইসলাম খান। তিনি বলেন, মির্জা আব্বাসের বাসায় ঢোকা ও বেরোনোর সময় নেতা-কর্মীদের লাগাতার গ্রেপ্তার করছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। গত মঙ্গলবার থেকে এ পর্যন্ত ৫০ থেকে ৬০ জনকে গ্রেপ্তার করা হয়েছে বলে অভিযোগ করেন তিনি।
বিএনপির এই নেতা বলেন, বিএনপির ভাইস চেয়ারম্যান মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমেদের পক্ষে মনোনয়নপত্র জমা দিয়ে ফিরে আসার সময় দলটির নেতা-কর্মীদের ওপর আওয়ামী লীগের নেতা-কর্মীরা হামলা চালিয়েছে। পরে বিএনপির দলীয় কার্যালয়ে সন্ত্রাসীরা হামলা চালিয়ে ব্যাপক ভাঙচুর করে।

Facebook Comments

" রাজনীতি " ক্যাটাগরীতে আরো সংবাদ