Foto

ঋতু পরিবর্তনে ত্বকের যত্ন


শীত আসছে। প্রকৃতিতে দেখা দিচ্ছে শুষ্কতা। তাই পরিবর্তিত মৌসুমের সঙ্গে মানিয়ে নিতে চাই ভিন্ন যত্ন।


রূপচর্চা-বিষয়ক ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে ঋতু পরিবর্তনের সময় ত্বকের যত্ন নেওয়ার কয়েকটি পন্থা এখানে জানানো হল।

ক্লিঞ্জার পরিবর্তন: গরমকালে জেল-ধর্মী ক্লিঞ্জার ব্যবহার করা হলেও ঠাণ্ডা আবহাওয়ায় ক্রিমধর্মী ক্লিঞ্জার ব্যবহার করা উচিত। কারণ শীতল আবহাওয়া ত্বক থেকে আর্দ্রতা কেড়ে নেয়। ত্বক এক্সফলিয়েট করার ফলে ত্বক শুষ্ক হয়ে যায়। তাই ক্রিম-ধর্মী ক্লিঞ্জার ব্যবহার করাই শ্রেয়।

যত দ্রুত সম্ভব ময়েশ্চারাইজার ব্যবহার করা: গ্রীষ্মকালের তাপ ও আর্দ্রতার জন্য অনেকের ময়েশ্চারাইজার ব্যবহার প্রয়োজন হয় না। তবে শীতকালের শুষ্ক মৌসুমে ত্বক থেকে আর্দ্রতা চলে যায়। ফলে ত্বক নির্জীব হয়ে পড়ে। তাই ত্বকের ধরণ অনুযায়ী ময়েশ্চারাইজার নির্বাচন করুন। আর প্রয়োজন মতো ব্যবহার করুন।

নিজের পরিচর্যা: ক্লিঞ্জার, টোনার, ময়েশ্চারাইজার অথবা সানস্ক্রিন যা-ই ব্যবহার করুন না কেনো তা যেন ত্বকের ধরন অনুযায়ী হয়। তাই বলা হয়, নতুন যে কোনো প্রসাধনী ব্যবহারের আগে ত্বক বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করে নেওয়া উচিত। প্রসাধনীর পাশাপাশি স্বাস্থ্যকর খাবার খাওয়া উচিত। ওমেগা-থ্রি এবং সিক্স ফ্যাটি অ্যাসিড পরিবর্তিত মৌসুমে ত্বক সুরক্ষিত রাখতে সাহায্য করে।

ঋতু পরিবর্তনের সঙ্গে খাপ খাওয়াতে ত্বককে সময় দিন। ত্বকের উপযোগী প্রসাধনী ব্যবহার করুন ও ঠিকঠাক পরিচর্যা করুন।

Facebook Comments

" লাইফ স্টাইল " ক্যাটাগরীতে আরো সংবাদ