Foto

উন্নত বিশ্বে বিএনপি বন্ধুহীন হয়ে পড়ছে: কাদের


আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, ‘পাকিস্তানের সঙ্গে বিএনপির বন্ধুত্ব এখনো অটুট। বন্ধুহীন হয়ে পড়বে, এটা এই মুহূর্তে বলছি না। তবে উন্নত গণতান্ত্রিক বিশ্বে বিএনপি ক্রমেই বন্ধুহীন হয়ে পড়ছে।’ আজ শনিবার দুপুরে রাজধানীর ধানমন্ডিতে আওয়ামী লীগ সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়ে দলের পক্ষ থেকে সংবাদ সম্মেলনে সাংবাদিকের প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের এ মন্তব্য করেন।


ওবায়দুল কাদের বলেন, অন্যায় আর অসত্যের সঙ্গে কেউ থাকে না। বিএনপি অনেক দেশে আওয়ামী লীগের বিরুদ্ধে অভিযোগ করেছে। কই, আওয়ামী লীগ তো লাখ লাখ ডলার দিয়ে লবিস্ট নিয়োগ করতে যায়নি? বিএনপি লাখ লাখ ডলার খরচ করেও মার্কিনদের সাড়া পাচ্ছে না, অন্যায় আর অসত্যের সঙ্গে কেউ থাকে না। তিনি বলেন, বিএনপি অগণতান্ত্রিক আচরণ করতে থাকবে, আর অন্যরা (বিদেশি রাষ্ট্র) সমর্থন করতে থাকবে—এটা হয় না। মার্কিন যুক্তরাষ্ট্র কি আমাদের কথায় চলে? শেখ হাসিনা সরকারের আন্ডারে নাকি তারা? ওদের নিজস্ব সত্তা আছে। মার্কিন যুক্তরাষ্ট্র কার পক্ষে থাকবে, আর কার পক্ষে থাকবে না, এটা মার্কিন যুক্তরাষ্ট্র ও ওয়াশিংটনের ব্যাপার।

জামায়াত-শিবির নিষিদ্ধ করা নিয়ে মার্কিন প্রতিবেদনের ওপর সরকার কোনো পদক্ষেপ নেবে কি না, জানতে চাইলে মন্ত্রী ওবায়দুল কাদের বলেন, বিএনপি-জামায়াতের সম্পর্কটা একেবারেই নীতি–আদর্শের ব্যাপার। আমরা জাতীয় পার্টির সঙ্গে স্ট্রাটেজিক্যাল অ্যালায়েন্স করেছি। তাদের স্ট্রাটেজিক্যাল অ্যালায়েন্স না। তাদেরটা একেবারেই আদর্শিক জোট। বিএনপি সভা–সমাবেশ ডাকলে ওটার মূল হয়ে যায় জামায়াত। তিনি আরও বলেন, এই বিষয়টা এখন সরকারের এখতিয়ারে নেই। ২৪ দিন বাকি, এই সময় সামনে রেখে আদালত ও তাদের বিষয়ে সিদ্ধান্ত নিতে পারব বলে মনে হচ্ছে না।

উৎসবমুখর পরিবেশের বিষয়ে ওবায়দুল কাদের বলেন, নির্বাচন নিয়ে সব শঙ্কা কেটে যেতে শুরু করেছে। অনুকূল, উৎসবমুখর পরিবেশে ভোট দেওয়ার পরিবেশ দেশে এখন বিরাজ করছে।

নির্বাচন বানচালের ষড়যন্ত্র থেকে বিএনপি পিছু হটছে কি না—জানতে চাইলে কাদের বলেন, শঙ্কা তো আছে, তবে সেটা হচ্ছে নাশকতা। আমাদের শঙ্কা বিএনপি নাশকতার সহিংসতার পথে যেতে পারে।

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, বি এম মোজাম্মেল হক, বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক আবদুস সবুর, তথ্য ও গবেষণা সম্পাদক আফজাল হোসে প্রমুখ সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

Facebook Comments

" রাজনীতি " ক্যাটাগরীতে আরো সংবাদ