Foto

উচ্চ রক্তচাপ কমাবে যেসব ব্যায়াম


উচ্চ রক্তচাপ একটি পরিচিত সমস্যা। এটি নিয়ন্ত্রণে না থাকলে হৃদরোগ, স্ট্রোক, কিডনি জটিলতাসহ নানা ধরনের শারীরিক ঝুঁকি বাড়ে। তবে স্বাস্থ্যকর ডায়েট এবং কিছু ব্যায়াম উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে কার্যকরী ভূমিকা রাখে। যেমন-


১. সারা দিনে তিরিশ মিনিট হাঁটা সামগ্রিক স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। হাঁটলে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে। এছাড়া নিয়মিত হাঁটলে হাড় শক্তিশালী হয়, ওজন হ্রাস পায়, হৃৎপিণ্ড সুস্থ থাকে, ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকে,পেশীর শক্তি বৃদ্ধি পায়।

২. হাঁটার মতো, সাইকেল চালানোও রক্তচাপ কমানোর ক্ষেত্রে দারুণ উপকারী একটি ব্যায়াম। সাইকেল চালালে পায়ের পেশী উপরে এবং নীচে চালিত হয়। এতে শিরা সংকুচিত হয় এবং রক্ত হৃৎপিণ্ডে পাম্প হয়। এছাড়া নিয়মিত সাইক্লিং করলে ধৈর্যশীলতা বাড়ে।বিপাকক্রিয়াও সহজ হয়।

৩. যোগব্যায়াম প্রাকৃতিকভাবে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণের জন্য দারুণ উপকারী । নিয়মিত যোগব্যায়াম করলে মানসিক চাপ কমে। ফলে শরীর ও মন শান্ত থাকে। এতে রক্তচাপও নিয়ন্ত্রণে থাকে।

৪. সাঁতার কাটা একটি দুর্দান্ত ব্যায়াম। হাঁটার মতোই সাঁতার কম প্রভাবের একটি ব্যায়াম। এটি শরীরের পেশী গঠনে ভূমিকা রাখে। উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে নিয়মিত সাঁতার কাটতে পারেন।