Foto

উচ্চ রক্তচাপে আলু কতটা উপকারী?


উপমহাদেশে আলুর পরিচিত ঘটিয়েছিল পর্তুগীজরা সেই ১৬শ' শতাব্দীতে। ধীরে ধীরে আলু এই অঞ্চলে জনপ্রিয় খাবারে পরিনত হয়েছে। এটা এমনই একটি খাবার যা ভাজা, রান্না, সিদ্ধ, ভর্তা সবভাবেই খাওয়া যায়। আলুতে প্রচুর পরিমাণে ভিটামিন বি,সি, ফাইবার, পটাশিয়াম, কপার, ট্রিপটোফেন, ম্যাঙ্গানিজ এবং লুটেইন রয়েছে। এটি শরীর থেকে টক্সিন বের করতে সাহায্য করে।


এতে থাকা অ্যান্টি-ইনফ্ল্যামেটরি উপাদান ব্যথা কমায় এবং আলসার প্রতিরোধে ভূমিকা রাখে। যদি আলু ঠিক পদ্ধতিতে রান্না করা হয় তাহলে তা উচ্চ রক্তচাপ কমাতেও ভূমিকা রাখে।

বিশেষজ্ঞরা বলছেন, আলুতে প্রচুর পরিমাণে ক্লোরোজেনিক অ্যাসিড এবং অ্যানথোসায়ানিনস নামের রাসায়নিক উপাদান আছে যা উচ্চ রক্তচাপ কমায়। এছাড়া এতে থাকা পটাশিয়ামও রক্তচাপ কমাতে ভূমিকা রাখে। প্রতি ১০০ গ্রাম আলুতে ৪২১ মিলিগ্রাম পটাশিয়াম থাকে যা উচ্চ রক্তচাপ কমাতে দারুন উপকারী।

উচ্চ রক্তচাপে ভোগা রোগীদের মধ্যে মানসিক চাপ বেশি থাকে। আলু চাপ কমাতেও দারুন কার্যকরী।আলুর সাদা অংশে ট্রিপটোফেন নামের এক ধরনের অ্যামিনো অ্যাসিড থাকে তা নার্ভকে শান্ত রাখতে ভূমিকা রাখে।

বিশেষজ্ঞরা বলছেন, আলু ভাজা, ফ্রেঞ্চ ফ্রাই কিংবা যেকোন ধরনের ভাজা আলু উচ্চ রক্তচাপের পরিমাণ বাড়াতে পারে। উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে আলুর জুস খেতে পারেন। অথবা আলু সিদ্ধ, রান্না কিংবা গ্রিল করেও খাওয়া যেতে পারে।

Facebook Comments

" সুস্বাস্হ্য " ক্যাটাগরীতে আরো সংবাদ