Foto

ঈদ সামনে রেখে সক্রিয় জাল নোট তৈরি চক্র


ঈদ বা বড় কোনো উৎসবেই সক্রিয় হয়ে ওঠে জাল নোট তৈরি ও সরবরাহকারী চক্র। এবারও তার ব্যতিক্রম হয়নি। রমজান মাস শুরু হতেই সক্রিয় হয়ে উঠেছে জাল নোটের কারবারিরা।


শুক্রবার ডিবি পুলিশ পুরান ঢাকার চকবাজার ও কামরাঙ্গীরচর এলাকায় অভিযান চালিয়ে জাল নোট তৈরি ও সরবরাহে যুক্ত একটি চক্রকে গ্রেফতার করেছে। তাদের কাছ থেকে ১০০০ ও ৫০০ টাকা মূল্যের ৪৬ লাখ টাকার জাল নোট এবং তা তৈরির সরঞ্জাম জব্দ করা হয়েছে। খুপরি বাসার ভেতর ’টাঁকশাল’ বানিয়ে ছাপানো হচ্ছিল লাখ লাখ টাকার জাল নোট।

গ্রেফতার তিনজন হলো- জীবন ওরফে সবুজ (২৮), জামাল উদ্দিন (৩২) ও বাবুল ওরফে বাবু (২৪)। তাদের সবার বিরুদ্ধে আগেও জাল নোট তৈরি ও সরবরাহের মামলা রয়েছে। জাল নোট তৈরি করতে গিয়ে জীবন এর আগেও গ্রেফতার হয়েছিল।

তিনজনকে গ্রেফতার অভিযানে নেতৃত্ব দেওয়া ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি) দক্ষিণ বিভাগের সহকারী কমিশনার রফিকুল আলম বলেন, গ্রেফতার তিনজন প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানিয়েছে ঈদে নগদ ও নতুন টাকার লেনদেন বেড়ে যায়। ওই সুযোগে জাল নোটের ব্যবহারও বেশি হয়। এজন্য ঈদ সামনে রেখে তারা জাল নোট বানিয়ে বাজারে ছাড়ার চেষ্টা করছিল।

তবে তারা এরই মধ্যে বাজারে জাল নোট ছেড়েছে কি-না জিজ্ঞাসাবাদে তা জানার চেষ্টা চলছে জানিয়ে ডিবির এই কর্মকর্তা বলেন, জাল নোট তৈরি চক্রের অন্য গ্রুপগুলোকেও নজরদারি করা হচ্ছে।

ডিবি পুলিশ জানায়, শুক্রবার বিকেলে কামরাঙ্গীরচরের পূর্ব রসুলপুর এলাকার একটি বাড়িতে অভিযান চালিয়ে জীবন ওরফে সবুজ ও জামাল উদ্দিনকে গ্রেফতার করা হয়। সেখান থেকে ৭ লাখ টাকার জাল নোট উদ্ধার করা হয়। পরে তাদের দেওয়া তথ্যের ভিত্তিতে রাতে চকবাজারের ইসলামবাগে আরেক বাড়িতে অভিযান চালিয়ে ৩৮ লাখ ৬৮ হাজার টাকার জাল নোট উদ্ধার করা হয়। ওই বাড়িটি থেকে জাল নোট তৈরির সরঞ্জামসহ বাবুল ওরফে বাবুকে গ্রেফতার করা হয়।

Facebook Comments

" জাতীয় খবর " ক্যাটাগরীতে আরো সংবাদ