Foto

ইমরান, সৌরভ, ধোনিরা যা করতে পারেননি


অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম টেস্ট জিতে সিরিজে এগিয়ে গেল ভারত। আর অধিনায়ক হিসেবে ভারতকে টেস্ট জিতিয়ে এমন এক রেকর্ড করেছেন কোহলি, যা উপমহাদেশের আর অন্য কোনো অধিনায়কই করতে পারেননি।


অ্যাডিলেডে ৩১ রানে অস্ট্রেলিয়াকে হারিয়ে সিরিজে শুভসূচনা করেছে ভারত। টেস্টের চতুর্থ ইনিংসে ৩২৩ রানের লক্ষ্য তাড়া করতে গিয়ে ২৯১ রানেই থেমে যায় অস্ট্রেলিয়ার রানের চাকা। টেস্ট ক্রিকেটের দুর্দান্ত এক বিজ্ঞাপন হয়ে থাকা এই ম্যাচে ভারতের নেতৃত্ব দিয়ে অনন্য এক রেকর্ড করেছেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। উপমহাদেশের প্রথম অধিনায়ক হিসেবে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকায় টেস্ট জিতলেন তিনি।

ইংল্যান্ডের মাটিতে স্বাগতিকদের বিপক্ষে ট্রেন্টব্রিজ টেস্ট জিতে কিছুদিন আগেই ইতিহাস গড়েছিলেন কোহলি। অধিনায়ক হিসেবে ভারতকে ২২তম টেস্ট জিতিয়ে ভারতের দ্বিতীয় সেরা টেস্ট অধিনায়ক হয়েছিলেন তিনি। টপকে গিয়েছিলেন আরেক কিংবদন্তি অধিনায়ক সৌরভ গাঙ্গুলীকে। আজ অ্যাডিলেড টেস্ট জিতে কোহলি অধিনায়ক হিসেবে নিজেকে এমন এক উচ্চতায় নিয়ে গেছেন, যে উচ্চতায় পাকিস্তানের ইমরান খান থেকে কোহলির দেশেরই সৌরভ গাঙ্গুলী কিংবা পরিসংখ্যানের দিক দিয়ে ভারতের সর্বসেরা অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিও যেতে পারেননি।

মোহাম্মদ আজহারউদ্দিন, কপিল দেব, শচীন টেন্ডুলকার, রাহুল দ্রাবিড়, বিষেন সিং বেদি, মনসুর আলী খান পতৌদি, বিজয় হাজারে, ভিনু মানকড়ের মতো ভারতীয় অধিনায়কেরাও এই উচ্চতা ছুঁতে পারেননি, যা গড়লেন কোহলি। অ্যাডিলেড টেস্ট জিতে উপমহাদেশের প্রথম টেস্ট অধিনায়ক হিসেবে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার মাটিতে টেস্ট জিতলেন কোহলি। বলা বাহুল্য, পাকিস্তানের ইনজামাম উল হক, ওয়াসিম আকরাম, জহির আব্বাস, হানিফ মোহাম্মদ, মিসবাহ উল হক, হানিফ মোহাম্মদ, ইন্তিখাব আলম ও শ্রীলঙ্কার সনৎ জয়াসুরিয়া, অর্জুনা রানাতুঙ্গা, অরবিন্দ ডি সিলভা, কুমার সাঙ্গাকারা, মাহেলা জয়াবর্ধনে থেকে বাংলাদেশের হাবিবুল বাশার, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম—উপমহাদেশের কোনো অধিনায়কেরই এই কীর্তি নেই।

বিদেশে কোহলির এই জয়যাত্রা শুরু হয়েছিল বছরের শুরুতেই। তাঁর নেতৃত্বে জানুয়ারিতে জোহানেসবার্গে দক্ষিণ আফ্রিকাকে হারিয়েছিল ভারত। ট্রেন্টব্রিজে ইংল্যান্ডকে ২০৩ রানে হারিয়ে নিজের মুকুটে আরেকটি পালক জুড়েছিলেন কোহলি। অ্যাডিলেড টেস্টে ব্যাট হাতে তেমন কিছু না করতে পারলেও নেতৃত্বগুণ দিয়ে আজ হারালেন অস্ট্রেলিয়াকে। কোহলির নেতৃত্বে এশিয়ার প্রথম দল হিসেবে এক পঞ্জিকাবর্ষে অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা আর ইংল্যান্ডে জেতার কীর্তিও গড়েছে ভারত।

Facebook Comments

" ক্রিকেট নিউজ " ক্যাটাগরীতে আরো সংবাদ