Foto

ইভিএমের বিরোধিতা না জেনে: সিইসি


ইলেক্ট্রনিক ভোটিং মেশিনে কোনোভাবেই ভোট কারচুপির সুযোগ নেই দাবি করে প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা বলেছেন, যারা এ যন্ত্রের বিরোধিতা করছেন, তারা তা করছেন ‘না জেনে’। দেশের আট অঞ্চলে আয়োজিত ইভিএম মেলার অংশ হিসেবে শনিবার খুলনা নগরীর শিববাড়ী মোড়ে এ প্রদর্শনীর উদ্বোধন করে সাংবাদিকদের প্রশ্নের জবাবে দিনি এ কথা বলেন।


বিএনপিসহ জাতীয় ঐক্য ফ্রন্টের নেতারা ইভিএম ব্যবহারের বিরোধিতার পাশাপাশি নির্বাচন কমিশন পুনর্গঠনের দাবি জানিয়ে এলেও এ নিয়ে কমিশন উদ্বিগ্ন নয় বলে জানান নূরুল হুদা।

তিনি বলেন, “তারা না জেনে ইভিএম এর বিরোধিতা করছেন। বিরোধিতার জন্য বিরোধিতা না করে ইভিএম সম্পর্কে জেনে বুঝে পরামর্শ দিতে আহ্বান জানাব আমি।

ইভিএমের নানা দিক তুলে ধরে সিইসি বলেন, এ যন্ত্র ব্যবহারে নির্বাচনের ব্যয় ৬০ শতাংশ কমবে। ইন্টারনেট সংযোগ থাকবে না বলে হ্যাক করা যাবে না। চুরি করে নিয়ে গেলেও কারচুপি করা যাবে না, নির্ধারিত সময়ের আগেও ভোট দেওয়া যাবে না।

এক প্রশ্নের জবাবে প্রধান নির্বাচন কমিশনার বলেন, ইভিএম ব্যবহারের জন্য গণপ্রতিনিধিত্ব আদেশ সংশোধন করতে হবে। নির্বাচন কমিশন ইতোমধ্যে আইন মন্ত্রাণলয়ে প্রস্তাব পাঠিয়েছে। আইন সংশোধন হয়ে গেলে আসন্ন জাতীয় নির্বাচনে সীমিত আকারে ইভিএম ব্যবহার করা হবে।
ইভিএম নিয়ে নির্বাচন কমিশনার মাহবুব তালুকদারের দ্বিমত প্রসঙ্গে প্রশ্ন করা হলে সিইসি বলেন, “দ্বিমত পোষণ করার গণতান্ত্রিক অধিকার তো সকলেরই আছে। কমিশনার মাহবুব তালুকদার নির্বাচন কমিশনের সিদ্ধান্তের বিষয়ে দ্বিমত প্রকাশ করতে পারেন। অন্য চারজন কমিশনার তো পক্ষেই রয়েছেন।”
সাংবাদিকদের আরেক প্রশ্নে নূরুল হুদা বলেন, রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাত করে নভেম্বর মাসে জাতির উদ্দেশে দেওয়া ভাষণে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করবেন তিনি।

নির্বাচনে সেনা মোতায়েন প্রসঙ্গে এক প্রশ্নে তিনি বলেন, “অতীতে জাতীয় নির্বাচনে সেনাবাহিনী মোতায়েন করা হয়েছে। এবার কী হবে সে বিষয়ে এখনও কোনো সিদ্ধান্ত হয়নি।

সংসদ নির্বাচন সামনে রেখে জনগণকে ধারণা দিতে দেশের আট অঞ্চলে শনিবার ইভিএম মেলার এই আয়োজন করেছে নির্বাচন কমিশন।

নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম রাজশাহীতে, নির্বাচন কমিশনার শাহাদাত হোসেন চৌধুরী ফরিদপুরে, নির্বাচন কমিশনার কবিতা খানম রংপুরে, ইসি সচিব হেলালুদ্দীন আহমদ চট্টগ্রামে, নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব মুখলেছুর রহমান ও যুগ্ম সচিব ফরহাদ আহমদ খান সিলেটে এবং যুগ্ম সচিব খোন্দকার মিজানুর রহমান কুমিল্লায় এবং জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম ময়মনসিংহে এ মেলার উদ্বোধন করেন।

এদিকে এই মেলার দিনও ইভিএম এর বিরোধিতা করে বক্তব্য দিয়েছেন বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

শনিবার রাজধানীর নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, “জনগণের মতামতকে উপেক্ষা করে ভোট কারচুপির জন্য সরকারি হুকুমে ইভিএম ব্যবহার হবে আগামী জাতীয় সংসদ নির্বাচনে।… দেশে দেশে প্রত্যাখ্যাত ও বিতর্কিত ইভিএম ব্যবহার করে নির্বাচন কমিশন পাতানো নির্বাচন করতে চাচ্ছে।”

Facebook Comments

" রাজনীতি " ক্যাটাগরীতে আরো সংবাদ