Foto

ইন্সটাগ্রাম ও উবারের তথ্যও হ্যাক হতে পারে


ইন্সটাগ্রাম ও উবারের তথ্যও হ্যাক হতে পারে! ৫ কোটি ফেসবুক ব্যবহারকারীর তথ্য হ্যাকাররা হাতিয়ে নেওয়ায় কপালে চিন্তার ভাঁজ পড়েছে নেটিজেনদের।এবার সেই চিন্তাটা দীর্ঘস্থায়ী করতে যাচ্ছে হ্যাকাররা।


নতুন খবর, ফেসবুকের থার্ড পার্টি অ্যাপ থেকেও তথ্য নিয়ে থাকতে পারে হ্যাকাররা।শুরুতে শুধু ফেসবুকের কথা জানা গেলেও এখন ধারণা করা হচ্ছে, ফেসবুক ব্যবহার করে যে অ্যাপগুলোতে ব্যবহারকারীরা লগ ইন করতেন, সেগুলোও রয়েছে ঝুঁকির মুখে। এসব থার্ড পার্টি অ্যাপের মধ্যে রয়েছে উবার ও ইন্সটাগ্রাম।

আসলেই এসব অ্যাপ থেকে তথ্য হাতিয়ে নেওয়া হয়েছে কিনা তা এখনো নিশ্চিতভাবে জানা যায়নি।ফটো শেয়ারিং অ্যাপ ইন্সটাগ্রামে ফেসবুক থেকে লগ ইন করে থাকলেও তথ্য বেহাত হওয়ার আশঙ্কা রয়েছে।যদিও এখনো জানা যায়নি ইন্সটাগ্রামও হ্যাকারদের কবলে পরেছিলো কিনা। কারণ তদন্ত এখনো প্রাথমিক পর্যায় রয়েছে।

ফেসবুক কর্তৃপক্ষের বরাত দিয়ে নিউইয়র্ক টাইমস জানিয়েছে, ফেসবুকের ‘ভিউ অ্যাজ’ সুবিধার দুর্বলতা দিয়ে এই বিশাল হ্যাকের ঘটনা ঘটিয়েছে হ্যাকাররা।

সোশ্যাল জায়ান্টটির একটি প্রাইভেসি ফিচার হলো ‘ভিউ অ্যাজ’। ফিচারটি ব্যবহার করে ব্যবহারকারীরা জানাতে পারেন তার প্রোফাইলের পোস্টটি বা পেজটি অন্য লোকজনের কাছে কেমন দেখায়।


মূলত এই ফিচারেই ত্রুটি পেয়েছে হ্যাকাররা। ত্রুটিটি কাজে লাগিয়ে হ্যাকাররা ফেসবুকের অ্যাকসেস টোকেন চুরির সুযোগ নিয়েছে। আর অ্যাকসেস টোকেন ব্যবহার করে ফেসবুক অ্যাকাউন্ট নিয়ন্ত্রণে নেয়া সম্ভব হ্যাকারদের পক্ষে।

অ্যাকসেস টোকেন হলো একটি সিকিউরিটি ফিচার। ফিচারটি ব্যবহার করার মাধ্যমে ফেসবুকে ঢুকতে প্রতিবার লগ ইন করার প্রয়োজন পড়ে না।

গেল মঙ্গলবার (২৫ সেপ্টেম্বর) এই হ্যাকিংয়ের ঘটনা টের পান ফেসবুক প্রকৌশলীরা। এরপর বৃহস্পতিবার (২৭ সেপ্টেম্বর) রাতে নিরাপত্তা ত্রুটিটি সারিয়ে ফেলেন তারা। পরের দিন বিশ্বজুড়ে ৫ কোটি ফেসবুক আইডি হ্যাকিংয়ের ঘটনাটি চাউর হয়।

Facebook Comments

" আইটি তথ্য " ক্যাটাগরীতে আরো সংবাদ