Foto

ইন্টারনেট এক্সপ্লোরার ডাউনলোডে সাবধান


মাইক্রোসফটের তৈরি একসময়ের জনপ্রিয় ব্রাউজার ইন্টারনেট এক্সপ্লোরার। কিন্তু এখন এই ব্রাউজার উইন্ডোজ পিসিতে ডাউনলোড করলে তা বিপদের কারণ হয়ে উঠতে পারে বলে সতর্ক করছেন এক নিরাপত্তা বিশেষজ্ঞ। ইন্টারনেট এক্সপ্লোরার ব্রাউজারে দীর্ঘদিন ধরে দুর্বল নিরাপত্তাব্যবস্থা রয়েছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। এ দুর্বলতা কাজে লাগিয়ে কম্পিউটার থেকে তথ্য হাতিয়ে নিতে পারে সাইবার দুর্বৃত্তরা।


সফটওয়্যার নিরাপত্তা বিশেষজ্ঞ জন পেজের মতে, ইন্টারনেট এক্সপ্লোরারের প্যাচহীন একটি নিরাপত্তা ত্রুটি রয়েছে, যা এমএইচটি ফাইল (ইন্টারনেট এক্সপ্লোরারের ওয়েব আর্কাইভ ফরম্যাট) ব্যবস্থাপনার ক্ষেত্রে হ্যাকারদের টুল হিসেবে ব্যবহার হতে পারে। এতে কম্পিউটার থেকে বিভিন্ন তথ্য হাতিয়ে নিতে পারে তারা।

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট এনগ্যাজেটের এক প্রতিবেদনে বলা হয়, উইন্ডোজ যেহেতু ইন্টারনেট এক্সপ্লোরারের সাহায্য ডিফল্ট আকারের এমএইচটি ফাইল খোলে, তাই ব্রাউজার না খুললেও সমস্যা হতে পারে। কেউ যদি মেইল বা চ্যাটের মাধ্যমে অ্যাটাচমেন্ট আকারে ইন্টারনেট এক্সপ্লোরার ফাইল পাঠিয়ে ডাউনলোড করতে বলে আর তাতে ক্লিক করা হয়, তবে বিপদ ঘটতে পারে।

নিরাপত্তা ত্রুটির বিষয়টি মাইক্রোসফট জেনেছে এবং তারা ভবিষ্যতে এ বিষয়ে নিরাপত্তা প্যাচ উন্মুক্ত করার কথাও জানিয়েছে।

বিশেষজ্ঞরা বলছেন, উইন্ডোজ ৭, উইন্ডোজ ১০, উইন্ডোজ সার্ভার ২০১২ আর ২–এর মতো অপারেটিং সিস্টেমের জন্য ইন্টারনেটে এক্সপ্লোরার ডাউনলোড ঝুঁকিপূর্ণ।

মাইক্রোসফটের মেইল সেবা আউটলুক ডটকমের তথ্য বেহাতের ঘটনা জানাজানি হওয়ার মুহূর্তেই ইন্টারনেট এক্সপ্লোরারের এ নিরাপত্তা ত্রুটির বিষয় সামনে এসেছে।

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইটগুলোয় বলা হচ্ছে, বেশ কিছু আউটলুক মেইল ব্যবহারকারীর অ্যাকাউন্টে ১ জানুয়ারি থেকে ২৮ মার্চ পর্যন্ত হ্যাকারদের তথ্য পাওয়ার সুযোগ ছিল। এই হ্যাকিংয়ের বিষয়টিও মাইক্রোসফট স্বীকার করে বলেছে, হ্যাকাররা ই–মেইল ঠিকানা, ফোল্ডারের নাম ও মেইলের শিরোনাম পড়তে সক্ষম হয়েছে।

 

Facebook Comments

" প্রযুক্তি " ক্যাটাগরীতে আরো সংবাদ