Foto

আহমেদ ইমতিয়াজ বুলবুল আর নেই


বরেণ্য সুরকার, গীতিকার ও সঙ্গীত পরিচালক আহমেদ ইমতিয়াজ বুলবুল আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।


আহমেদ ইমতিয়াজ বুলবুল ক্লোজ আপ ওয়ান বাংলাদেশ এর আরেকজন বিচারক। আহমেদ ইমতিয়াজ বুলবুল এর জন্ম ১৯৫৬ সালের ১লা জানুয়ারী। তিনি একাধারে একজন সংগীত লেখক, কম্পোজার, মিউজিক ডিরেক্টর এবং গায়ক।
১৯৭০ সাল থেকে তিনি মূলত এই দেশের সংগীত জগতে প্রবেশ করেন। তিনি তাঁর সংগীত জীবনে অনেক এ্যাওয়ার্ড জিতেছেন তার মধ্যে আছে বাংলাদেশ এর সংগীত এর জন্য জাতীয় পুরস্কার, রাষ্ট্রপতি পুরস্কার অন্যতম।

তিনি নিজে গান করার পাশাপাশি বাংলাদেশ এর অনেক সিনেমা এর জন্যও গান কম্পোজ করেছেন। তিনি সিনেমাতে সর্ব প্রথম গান কম্পোজ করেন ১৯৭৮ সালে মেঘ বিজলি বাদল ছবিতে এছাড়াও সিনেমা এর মধ্যে প্রেমের তাজমহল ছবিতে গান কম্পোজ করা অন্যতম। এছাড়াও তাঁর একক অনেক গান এবং অ্যালবাম আছে তার মধ্যে বিজয়ের প্রাপ্তি অন্যতম। তবে আহমেদ ইমতিয়াজ বুলবুল এর সবথেকে বড় দিক হল তিনি নিজের জন্য কম গান কিন্তু বাংলাদেশ এর অনেক বিখ্যাত শিল্পদের জন্য গান লিখেছেন এবং কম্পোজ ও করেছেন।

তাঁদের মধ্যে সামিনা চৌধুরি, আন্ড্রু কিশোর অন্যতম। আহমেদ ইমতিয়াজ বুলবুল গানের পাশাপাশি সামাজিক যে সমস্ত কাজ করেন তার মধ্যে যুদ্ধাপরাধী দের বিচারের দাবি তে বাংলাদেশ এর মানুষকে সোচ্চার করা। এমনকি তিনি যুদ্ধাপরাধী ট্রাইব্যুনাল এ জামাত-ই-ইসলামি এর সাবেক আমীর গোলাম আজম এর বিরুদ্ধে সাক্ষি দেন। তিনি এই সাক্ষিটি দেন ১৯৭১ সালে ব্রাহ্মণবাড়িয়া জেলায় গোলাম আজম এর দ্বারা শিনু মিয়া এবং তাঁর ছেলে আনোয়ার কামাল কে হত্যার কেসে।

মঙ্গলবার সকালে রাজধানীর আফতাবনগরে নিজ বাসায় মারা যান তিনি।

তার ছেলে সামির আহমেদ গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন।

আহমেদ ইমতিয়াজ বুলবুল রাষ্ট্রীয় সর্বোচ্চ সম্মান একুশে পদক, জাতীয় চলচ্চিত্র পুরস্কার এবং রাষ্ট্রপতির পুরস্কারসহ অসংখ্য পুরস্কারে ভূষিত হন।

Facebook Comments

" বিনোদন " ক্যাটাগরীতে আরো সংবাদ