Foto

আলাস্কায় শক্তিশালী ভূমিকম্পের আঘাত


যুক্তরাষ্ট্রের আলাস্কার বৃহত্তম শহর অ্যাঙ্কোরেজে শুক্রবার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। এতে ভবন ও ব্যবসাপ্রতিষ্ঠানগুলো ঝাঁকুনিতে কেঁপে ওঠে। এ সময় আতঙ্কে লোকজন রাস্তায় বেরিয়ে আসে। এই ঘটনায় বেশ কয়েকটি ভবনের ক্ষতি হয়েছে। স্থানীয় সময় গতকাল শুক্রবার সকাল ৮টা ২৯ মিনিটে ৭ মাত্রার ভূমিকম্পটি আঘাত হানে। এ সময় স্কুলে ক্লাস চলছিল ও কর্মজীবী লোকজন কাজে যাচ্ছিলেন। মার্কিন গণমাধ্যমের খবরে বলা হয়, ভূমিকম্পের কারণে ভাঙা কাচ ও উড়ে আসা বস্তুর আঘাতে বেশ কয়েকজন আহত হয়েছে।


মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা জানায়, ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল অ্যাঙ্কোরেজ থেকে প্রায় আট মাইল উত্তরে ২৫ মাইল গভীরে। এই শহরে প্রায় ৩ লাখ মানুষের বাস।

পুলিশ বিভাগ এক বিবৃতিতে জানায়, ভূমিকম্পের কারণে অনেক বাড়ি ও ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। অনেক রাস্তা ও সেতু বন্ধ করে দেওয়া হয়েছে। প্রয়োজন ছাড়া রাস্তায় গাড়ি বের না করতে বলা হয়েছে।

শক্তিশালী এই ভূমিকম্পের আঘাতের পর কুক ইনলেট ও কেনাই পেনিনসুলায় সুনামি সতর্কতা জারি করা হয়েছিল। তবে অল্প কিছুক্ষণ পরই তা তুলে নেওয়া হয়েছে।

আলাস্কার সিনেটর লিসা মুরকোস্কি বলেন, কর্তৃপক্ষ ভূমিকম্প-পরবর্তী বিদ্যুৎ ব্যবস্থা ও গ্যাস লাইন নিয়ে উদ্বিগ্ন।

মিউনিসিপ্যাল লাইট অ্যান্ড পাওয়ার জানায়, ভূমিকম্পের আঘাতের আড়াই ঘণ্টা পরও প্রায় ৭ থেকে ১০ হাজার গ্রাহক বিদ্যুৎবিচ্ছিন্ন অবস্থায় দিন কাটাচ্ছে। তবে কোম্পানির পক্ষ থেকে বলা হয়েছে, ভূমিকম্পে বিদ্যুৎ উৎপাদনকারী অবকাঠামোর কোনো ক্ষতি হয়নি।

আলাস্কা বিশ্ববিদ্যালয় দিনব্যাপীই বন্ধ ছিল। অ্যাঙ্কোরেজ বিমানবন্দরের কার্যক্রম সাময়িকভাবে বন্ধ রাখা হয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প টুইটারে জানান, আলাস্কার মানুষের পাশে আছি। আপনাদের ওপর অনেক বড় দুর্যোগ আঘাত হেনেছে। তিনি আরও লেখেন, আপনারা চিন্তা করবেন না। আপনাদের কেন্দ্রীয় সরকার আপনাদের সব ধরনের সহায়তা দেবে। ঈশ্বর আপনাদের মঙ্গল করুন!

ট্রাম্প এই ঘটনায় আলাস্কায় জরুরি অবস্থা জারি করেছেন এবং কেন্দ্রীয় সহায়তা পাঠিয়েছেন।

১৯৬৪ সালের মার্চ মাসে আলাস্কায় ৯.২ মাত্রার একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছিল। এটি ছিল উত্তর আমেরিকার সবচেয়ে বেশি মাত্রার ভূমিকম্প। এতে ১৩৯ জন প্রাণ হারিয়েছিল।

Facebook Comments

" বিশ্ব সংবাদ " ক্যাটাগরীতে আরো সংবাদ