Foto

আব্বাসের মনোনয়নপত্র বাছাইয়ের জন্য পাঠানোর নির্দেশ হাই কোর্টের


নির্বাচন কমিশনের হাতে থাকা বিএনপি নেতা মির্জা আব্বাসের মনোনয়নপত্র রিটার্নিং কর্মকতার কাছে পাঠাতে নির্দেশ দিয়েছে হাই কোর্ট। আর রিটার্নিং কর্মকর্তাকে ২৪ ঘণ্টার মধ্যে ওই মনোনয়ন পত্র যাচাই-বাছাই করতে নির্দেশ দেওয়া হয়েছে। ঢাকা -৯ আসনে বিএনপির মনোনীত প্রার্থী মির্জা আব্বাসের করা এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের হাই কোর্ট বেঞ্চ মঙ্গলবার এ আদেশ দেয়।


আদালতে মির্জা আববাসের পক্ষে শুনানি করেন আইনজীবী জয়নুল আবেদীন। সঙ্গে ছিলেন ব্যারিস্টার এ কে এম এহসানুর রহমান।

আইনজীবী এহসানুর রহমান পরে সাংবাদিকদের বলেন, গত ২৮ নভেম্বর চেষ্টা করেও মনোনয়নপত্র জমা দিতে পারেননি বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস।

“নির্ধারিত সময়ের পরে দাখিলের অজুহাতে সেদিন মনোনয়নপত্র জমা নেয়নি। পরে ১ ডিসেম্বর মনোনয়নপত্রটি সরাসরি প্রধান নির্বাচন কমিশনারের কাছে জমা দেওয়া হয়।

“কিন্তু নির্বাচন কমিশন মনোনয়নপত্রটি সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তার কাছে না পাঠিয়ে রেখে দিয়েছে। ফলে প্রার্থী তার মনোনয়নপত্রটির বিষয়ে কিছুই জানতে পারেননি।এ কারণে হাই কোর্টে রিট আবেদনটি করা হয়।”

মনোনয়নপত্রটি রিটার্নিং কর্মকর্তা কাছে পাঠিয়ে যাচাই-বাছাইয়ের নির্দেশনার পাশাপাশি এ বিষয়ে রুল জারি করেছে আদালত।

মির্জা আব্বাসের মনোনয়নপত্র উদ্দেশ্য প্রণোদিতভাবে গ্রহণ না করা এবং পরে নির্বাচন কমিশন থেকে তা রিটার্নিং কর্মকর্তার কাছে না পাঠানোর বিষয়টি কেন আইনগত কর্তৃত্ববহির্ভূত ঘোষণা করা হবে না- তা জানতে চাওয়া হয়েছে রুলে।

প্রধান নির্বাচন কমিশনার, নির্বাচন কমিশন সচিব, যুগ্ম সচিব (নির্বাচন পরিচালনা-২ অধিশাখা), ঢাকার বিভাগীয় কমিশনার ও একাদশ জাতীয় সংসদ নির্বাচনের রিটার্নিং কর্মকর্তাকে চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

 

Facebook Comments

" রাজনীতি " ক্যাটাগরীতে আরো সংবাদ