Foto

আফগানিস্তানে সামরিক হেলিকপ্টার বিধ্বস্ত, নিহত ৫ জন


আফগানিস্তানের পশ্চিমাঞ্চলে নিরাপত্তা বাহিনীর সদস্য বহনকারী একটি সামরিক হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে পাইলটসহ পাঁচজন নিহত হয়েছে। আজ শনিবার সংশ্লিষ্ট কর্মকর্তারা ওই তথ্য নিশ্চিত করেছে বলে রয়টার্সের প্রতিবেদনে প্রকাশ। হেলিকপ্টার বিধ্বস্ত হওয়ার ঘটনাটি কোনো জঙ্গী হামলার কারণে ঘটেনি বলে জানিয়েছেন ফারাহ প্রদেশের সরকারি মুখপাত্র নাসের মেহরি। নাসের বলেন, ‘যান্ত্রিক ত্রুটির কারণে হেলিকপ্টারটি বিধ্বস্ত হয়েছে, তালেবানের ছোঁড়া কোনো ক্ষেপণাস্ত্রে নয়।’


সামরিক ওই হেলিকপ্টারটি বিধ্বস্ত হওয়ার প্রকৃত কারণ তদন্ত করা হচ্ছে বলে জানিয়েছেন দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক কর্মকর্তা। হেলিকপ্টারে আফগান নিরাপত্তা বাহিনীর সদস্যদের বহন করা হচ্ছিল বলে জানান তিনি।

সম্প্রতি তালেবান বিদ্রোহীদের একের পর এক হামলায়, আফগান নিরাপত্তা বাহিনী ও মার্কিন নেতৃত্বাধীন বিদেশি বাহিনীর সদস্যদের এক জায়গা থেকে আরেক জায়গায় রসদ ও সৈন্য স্থানান্তরের কাজ করতে হেলিকপ্টার ও অন্যান্য যানবাহন বেশি মাত্রায় ব্যবহার করতে হচ্ছে। কিন্তু অপর্যাপ্ত প্রশিক্ষণ ও দুর্বল পরিকল্পনার কারণে প্রায়ই দুর্ঘটনা ঘটছে।

২০০১ সালে মার্কিন নেতৃত্বাধীন বাহিনী দেশটির দখল নেওয়ার পর থেকে তালেবানরা তাদের হটানোর জন্য লড়াই চালিয়ে আসছে। তারা চায় বিদেশি বাহিনী ও ক্ষমতাসীন সরকারকে হটিয়ে সেখানে নিজেদের ইসলামিক শাসনব্যবস্থা কায়েম করতে।

Facebook Comments

" বিশ্ব সংবাদ " ক্যাটাগরীতে আরো সংবাদ