Foto

অভিবাসী শর্তপূরণ হলেই ইউরোপে অবস্থান করা সম্ভব


ঢাকায় নিযুক্ত ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত রেনেসা তিরিঙ্ক বলেছেন, ‘ইউরোপে অভিবাসনের ক্ষেত্রে শুধুমাত্র অভিবাসী শর্তপূরণ হলেই সেখানে অবস্থান করা সম্ভব।’


রাজধানীর গুলশানে সিক্স সিজন হোটেলে আয়োজিত ’বাংলাদেশ ও ইউরোপীয় ইউনিয়নের সম্পর্কের ভবিষ্যৎ’- শীর্ষক সংলাপে তিনি এসব কথা বলেন।

কসমস ফাউন্ডেশনের চেয়ারম্যান এনায়েতউল্লাহ অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন। প্রধান অতিথি ছিলেন পররাষ্ট্র সচিব এম শহীদুল হক। মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিশেষ অতিথি ঢাকায় নিযুক্ত ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত রেনেসা তিরিঙ্ক। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন করেন সিঙ্গাপুর ন্যাশনাল ইউনিভার্সিটির দক্ষিণ এশিয়া স্টাডিজ ইনস্টিটিউটের প্রধান রিসার্চ ফেলো ড. ইফতেখার আহমেদ চৌধুরী।

রেনেসা তিরিঙ্ক বলেন, ’অভিবাসী হওয়ার আগ্রহ নিয়ে বাংলাদেশ থেকে অনেকেই ইউরোপে পাড়ি জমিয়ে থাকেন। ইউরোপের যুক্তরাজ্য, জার্মানি ও ইতালিতে যাওয়ার ঝোঁকই বেশি। অনেকেই অবৈধ চ্যানেল, চোরাকারবারী বা মাদক পাচারকারীদের সহায়তায়ও ইউরোপে প্রবেশ করে থাকেন। তবে শুধুমাত্র অভিবাসী শর্তপূরণ হলেই ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোতে থাকা সম্ভব। অন্য কোনোভাবে নয়। এছাড়া অবৈধ অভিবাসীদের ফিরিয়ে আনা একটি জটিল প্রক্রিয়া বলেও তিনি অভিমত প্রকাশ করেন।

তিনি বলেন, ইউরোপীয় ইউনিয়ন নিরাপদ অভিবাসন চায়। নিরাপদ অভিবাসনের লক্ষ্যে বাংলাদেশ ও ইউরোপীয় ইউনিয়ন কাজ করছে।

Facebook Comments

" জাতীয় খবর " ক্যাটাগরীতে আরো সংবাদ