Foto

অবাধ ও সুষ্ঠু নির্বাচন নিশ্চিত করার আহবান


বাংলাদেশের সরকার ও নির্বাচন কমিশনের (ইসি) প্রতি অবাধ ও সুষ্ঠু নির্বাচনের পরিবেশ তৈরির আহ্বান জানিয়েছেন কমনওয়েলথের মহাসচিব প্যাট্রিসিয়া স্কটল্যান্ড।


গতকাল শুক্রবার দেওয়া এক বিবৃতিতে তিনি এ আহ্বান জানান।

ওই বিবৃতিতে প্যাট্রিসিয়া স্কটল্যান্ড বলেন, রোববার অনুষ্ঠেয় নির্বাচনের পরিবেশ সুষ্ঠু, নিরপেক্ষ ও অংশগ্রহণমূলক করতে বাংলাদেশের সরকার ও নির্বাচন কমিশনকে কাজ করতে হবে। বিবৃতিতে তিনি গত কয়েক সপ্তাহে ঘটে যাওয়া নির্বাচনী সহিংসতা, হুমকি এবং বিভিন্ন প্রার্থী ও রাজনৈতিক দলের কর্মীদের হয়রানির বিষয়ে উদ্বেগ প্রকাশ করেন। তিনি ভীতিমুক্ত রাজনৈতিক ও নির্বাচনী পরিবেশের প্রতি গুরুত্বারোপ করেন। একই সঙ্গে সব রাজনৈতিক দল ও সংশ্লিষ্ট সবাইকে শান্তিপূর্ণভাবে নির্বাচনী প্রক্রিয়ায় অংশ নেওয়ার আহ্বান জানান।

বিবৃতিতে জানানো হয়, নির্বাচন পর্যবেক্ষণ করতে সংগঠনের জ্যেষ্ঠ দুই কর্মীকে বাংলাদেশে পাঠিয়েছেন কমনওয়েলথের মহাসচিব। তাঁরা ইতিমধ্যে মাঠে রয়েছেন। তাঁরা নির্বাচন পর্যবেক্ষণের পাশাপাশি বাংলাদেশের নির্বাচন কমিশন, নির্বাচনে অংশ নেওয়া বিভিন্ন পক্ষ এবং ঢাকায় কমনওয়েলথের আন্তর্জাতিক অংশীদারদের সঙ্গে সাক্ষাৎ করবেন।

কমনওয়েলথ মহাসচিব প্যাট্রিসিয়া কমনওয়েলথ সনদে স্বীকৃত জনগণের অধিকার নিশ্চিত করতে বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানান। একই সঙ্গে বাংলাদেশের জনগণকে তাঁদের জাতীয় গণতান্ত্রিক প্রক্রিয়ায় অংশ নেওয়ার আহ্বান জানান। তিনি বলেন, ‘বাংলাদেশের জনগণকে অবশ্যই তাঁদের গণতান্ত্রিক প্রক্রিয়া ও প্রতিষ্ঠানকে শক্তিশালী করার কাজে অংশ নেওয়ার সুযোগ দিতে হবে।’

Facebook Comments

" বিশ্ব সংবাদ " ক্যাটাগরীতে আরো সংবাদ